পাচারের আগে উদ্ধার ১৩ কোটি টাকার সাপের বিষ, গ্রেপ্তার ১

চিনে পাচারের আগেই জলপাইগুড়ি থেকে উদ্ধার হল প্রায় ১৩ কোটি টাকার সাপের বিষ। সুদৃশ্য ক্রিস্টালের তিন জারবন্দি কোবরা সাপের বিষ সহ গ্রেপ্তার পাচারে অভিযুক্ত ব্যক্তি। বাংলাদেশ থেকে এই বিষ ভারতে ঢুকেছিল বলে প্রাথমিক তদন্তে অনুমান করছে বন দপ্তর। জলপাইগুড়িতে হাতবদলের সময় বমাল সমেত যুবককে গ্রেফতার করে গরুমারা বন্যপ্রানী বিভাগের বন কর্মীরা।

বাজেয়াপ্ত বিষের বাজার মূল্য আনুমানিক ১৩ কোটি টাকা। ধৃতের নাম সলিন আখতার মন্ডল (৩২)। বাড়ি দক্ষিন দিনাজপুরের হিলি সীমান্ত এলাকায় বলে খবর। শুক্রবার ধৃতকে জলপাইগুড়ি আদালতে হাজির করে রিমান্ডের আবেদন জানায় বন দফতর। আদালত ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেছে বলে জলপাইগুড়ি আদালতে সহকারী সরকারি আইনজীবী সিন্ধু কুমার রায় জানিয়েছেন।

এদিন সকালে গরুমারা বন্যপ্রানী বিভাগের কাছে খবর আসে জলপাইগুড়ি শহর সংলগ্ন ৭৩ মোড় এলাকায় কোবরা সাপের বিষ হাতবদল হবে। খবর পাওয়া মাত্র বন দফতরের স্পেশাল টাস্ক ফোর্স অভিযানে নামে। খবরের সূত্র ধরে এক যুবক কে বমাল সমেত গ্রেফতার করে। বন দফতর সূত্রে খবর, যারা এই বিষ পাত্র হাত বদল করে নিয়ে যেতে এসেছিলো অভিযানের আঁচ পেয়ে পালিয়ে যায় তারা।তবে পাচারে ব্যবহৃত একটি বিএমডব্লিউ গাড়ি কে চিহ্নিত করেছে বন দফতর। এই গাড়ি তে পালিয়ে যায় দুই পাচারকারী। তাদের খোঁজে তল্লাশি শুরু করেছে বন দফতর।