স্বাস্থ্যকর্মী স্ত্রীর বদলির নির্দেশ মিলতেই পদত্যাগপত্র পাঠালেন ব্লক স্বাস্থ্য আধিকারিক

জেলা স্বাস্থ্য প্রশাসনের বিরুদ্ধে প্রতিহিংসামূলক আচরণের অভিযোগ তুলে পদত্যাগ পত্র পাঠালেন ব্লক স্বাস্থ্য আধিকারিক। তাঁর অভিযোগ, বিএমওএইচকে না জানিয়ে তাঁর অফিস থেকে তাঁর স্ত্রী সহ আরও এক কমিউনিটি হেলথ অফিসারকে অন্যত্র বদলি করা হয়েছে। ঘটনার পরই জেলা স্বাস্থ্য প্রশাসনের বিরুদ্ধে প্রতিহিংসামূলক আচরণের অভিযোগ তুলে ক্ষোভ প্রকাশ করে সিএমওএইচ-এর কাছে পদত্যাগ চেয়ে পত্র পাঠান জলপাইগুড়ি সদর ব্লকের বিএমওএইচ ডঃ নিয়াজ আহমেদ।

এই ঘটনায় সিএমওএইচ-এর দাবি, যেহেতু বদলি হওয়া দুই সিএইচও-এর মধ্যে একজন তাঁর স্ত্রী, তাই সম্ভবত তিনি এই সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছেন। তবে এক্ষেত্রে পদত্যাগ পত্র পাঠানোর এটা কোনও পদ্ধতি নয়। জেলা স্বাস্থ্য প্রশাসনের বিরুদ্ধে একনায়কতন্ত্র নিয়ম-শৃঙ্খলা বহির্ভূত এবং প্রতিহিংসা আচরণের অভিযোগ তুলে জেলা সিএমওএইচ-এর কাছে পদত্যাগ চেয়ে পত্র পাঠান। পাশাপাশি জলপাইগুড়ি জেলাশাসক, ডাইরেক্টর অফ হেলথ সার্ভিসেস কলকাতা ও স্বাস্থ্যভবনে তাঁর পদত্যাগের একটি করে অনুলিপি পাঠিয়েছেন।

বিএমওএইচ ডাক্তার নিয়াজ আহমেদ বলেন, মেডিকেল বিভাগের যেকোনও স্টাফ অন্যত্র বদলি হতেই পারেন। স্ত্রীকে বদলি করা হয়েছে বলে তার এই  রেজিগনেশন এমন ভাবাটা ঠিক নয়। উর্দ্ধতন স্বাস্থ্য দপ্তরের একনায়কতন্ত্র, নিয়ম শৃঙ্খলা বহির্ভূত ও প্রতিহিংসা আচরণের জন্য সততা বজায় রেখে হাসপাতাল চালাতে পারছেন না তিনি। এই কারনেই রেজিগনেশন দিতে বাধ্য হয়েছেন তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ১৭মে বেলাকোবা গ্রামিন হাসপাতালে ভ্যাক্সিনেশন নিয়ে ব্লক হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ওঠে। স্থানীয় বিধায়ক খগেশ্বর রায় ঘটনার পরদিনই হাসপাতাল পরিদর্শনে এসে ঘটনার তদন্তের দাবি করেন। সেই তদন্তের পর বিএমওএইচ-কে না জানিয়ে দু’জন সিএইচও স্টাফ ও একজন ডাটা অপারেটরকে হাসপাতাল থেকে অন্যত্র বদলি করা হয়।

এবিষয়ে সিএমওএইচ ডঃ রমেন্দ্রনাথ প্রামাণিক বলেন, যে দুই সিএইচও-কে বদলির নির্দেশ দেওয়া হয়েছে, তাদের মধ্যে একজন বিএমওএইচ-এর স্ত্রী। তাঁর অনুমান,  হয়তো এর কারণেই উনি রেজিগনেশন চাইছেন। এ সম্পর্কে তিনি আরও বলেন, পদ্ধতি মেনে রেজিগনেশন দিতে হয়। এক্ষেত্রে তা হয়নি। সুতরাং রেজিগনেশন অনুমোদন করা হয়নি। সংশ্লিষ্ট বিএমওএইচ-এর সঙ্গে এই বিষয়ে আলোচনা করার জন্য একটি দিন নির্দিষ্ট করা হবে। কথা বলে তারপর সিদ্ধান্ত নেওয়া হবে।