আগামীকাল প্রকাশিত হবে মাধ্যমিকের ফলাফল, শুক্রবার সম্ভবত উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ

কলকাতা: চলতি বছরের মাধ্যমিকের ফলপ্রকাশ হবে আগামীকাল। মঙ্গলবার নবান্নে একথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।ফলপ্রকাশের আগে পড়ুয়াদের আগাম শুভেচ্ছাও জানান মুখ্যমন্ত্রী।

আগামীকাল সকাল ১০টায় ফলপ্রকাশ করা হবে। পড়ুয়াদের হাতে দেওয়া হবে না মার্কশিট। মার্কশিট নিতে আসতে হবে অভিভাবকদের বলে জানানো হয়েছে। সোশ্যাল ডিস্টান্সিং ও যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই মার্কশিট ও শংসাপত্র তুলে দেওয়া হবে।

আগামী শুক্রবার এবছরের উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ হতে পারে বলে জানা গিয়েছে। করোনার কারণে উচ্চমাধ্যমিকের ৩ টি পরীক্ষা বাকি থাকতেই বন্ধ হয়ে যায়।

এবছর ফেব্রুয়ারিতে শেষ হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। মে মাসে প্রকাশিত হওয়ার কথা ছিল ফল। কিন্তু করোনার কারণে মে, জুন গড়িয়ে জুলাই শুরু হয়ে গেলেও প্রকাশিত হয়নি রেজাল্ট।

এবছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় বেশ কিছুটা কম। এ বছর ছাত্রদের তুললায় ছাত্রীদের সংখ্যা ছিল বেশি। পরীক্ষা শেষের একমাসের মধ্যেই করোনার কারণে থমকে গিয়েছিল সবকিছু। পরবর্তীতে ধীরে ধীরে সবটা স্বাভাবিক হতে শুরু করলেও কতদিনে মাধ্যমিকের ফলপ্রকাশ হবে তা নিয়ে এতদিন সংশয়ে ছিল পরীক্ষার্থীরা। তবে অবশেষে অপেক্ষা শেষ হচ্ছে। তবে ফলপ্রকাশের দিন মিলবে না মার্কশিট। কে কত নম্বর পেয়েছে ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে শুধুমাত্র তা জানানো হবে। পরবর্তীতে অভিভাবকদের দেওয়া হবে শংসাপত্র।

একইসঙ্গে বুধবারই প্রকাশিত হবে সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষার ফলও। একথা টুইট করে জানান কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল।