কৃষ্ণ দাস’কে মহাভারতের শ্রীকৃষ্ণের সঙ্গে তুলনা প্রার্থী খগেশ্বর রায়ের

রাজগঞ্জ: মহাভারত যুদ্ধের সময় অর্জুনের সারথি ছিলেন শ্রীকৃষ্ণ। তেমনই ‘এবারে একুশের বিধানসভা নির্বাচনে আমার হাতিয়ার তৃণমূলের এসসি এসটি ওবিসি সেলের সভাপতি তথা রাজগঞ্জ বিধানসভা কেন্দ্রের নির্বাচনী কমিটির চেয়ারম্যান কৃষ্ণ দাস।’ তৃণমূল নেতা কৃষ্ণ দাস’কে নিয়ে এমনই মাধুর্য ভরা বাক্য ব্যয় করলেন রাজগঞ্জের বিধানসভা কেন্দ্রে বর্তমান বিধায়ক তথা এবারের তৃণমূল প্রার্থী খগেশ্বর রায়।

অর্থাৎ সামনের নির্বাচনের জন্য কাঁধে কাঁধ মিলিয়েই নেমেছেন তৃণমূলের দুই নেতা। ক’দিন আগে পর্যন্ত প্রত্যক্ষ-অপ্রত্যক্ষভাবে একে অপরের বিরোধিতা করার সুযোগ ছাড়তেন না যারা, নির্বাচনের সম্মুখে আজ রাজনৈতিকভাবে মধুর মিলনের বার্তা প্রকাশ করলেন তাদেরই অন্যতম, বিধায়ক খগেশ্বর রায়।

শুক্রবার বিকেলে তৃণমূলের ইশতেহার প্রকাশ অনুষ্ঠানে একথাই জানালেন বিধায়ক। ক’দিন আগেই তৃণমূল প্রার্থী ঘোষণার পর সরগরম ছিল দলের একটা অংশ। তৃণমূলের টিকিট না পেয়ে নির্দল প্রার্থী হয়ে নির্বাচনে দাঁড়ানোর কথা ঘোষণা করেছিলেন ‘অন্যতম দাবিদার’ কৃষ্ণ দাস। সরাসরি বিধায়ক খগেশ্বর রায়ের বিরুদ্ধে তোপ দাগেন তিনি। যদিও সে সময় সম্মুখ সমরে না গিয়ে এবিষয়ে কোনও মন্তব্য করেননি রাজগঞ্জের তৃণমূল প্রার্থী। উল্টে দলের ওপরই ভরসা ছিল তার।

এদিকে বিপর্যয় ঘটার আগেই সামলে দিয়েছে তৃণমূলের ড্যামেজ কন্ট্রোল টিম। কলকাতায় অভিষেক ব্যানার্জি এবং টিম পিকের বৈঠকে তৃণমূলের পক্ষে পজিটিভ সিদ্ধান্তে আসেন কৃষ্ণ দাস। কলকাতা থেকে ফিরে এসেই ‘সুরে-ছন্দে মিলনের ধ্বনি’ মুখরিত হয় তার মুখেও। একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নেন দুই দাপুটে নেতা। গত কয়েক দিনে রাজগঞ্জের ব্লক তৃণমূল সভাপতি পরিবর্তন এবং নির্বাচন কমিটি গঠনেও সেই ছবি ধরা পড়েছে।

এদিকে রাজগঞ্জ বিধানসভা কেন্দ্রে ঘাসফুল মহলে যখন আনন্দের ধারা বইছে অন্যদিকে বিজেপির প্রার্থী ঘোষণার পরই দলের বিরুদ্ধে বিক্ষোভে ফেটে পড়েছেন দলীয় নেতাকর্মীরা। বিষয়টি অবশ্যই বিরোধীদের জন্য বিশেষ করে তৃণমূলের জন্য তো ‘খুশির খবর’। কার্যত সেই সুখেই এদিন বিধায়ক বলেন, তিনি বিজেপিকে প্রতিদ্বন্দ্বী হিসেবে মনেই করেন না। তাদের দলেই চলছে অন্তর্দ্বন্দ্ব।

‘স্বাভাবিকভাবেই রাজগঞ্জে তৃণমূল দখল নিচ্ছে।’ এ বিষয়ে একেবারে নিশ্চিত মনোনিত তৃণমূল প্রার্থী। দুই নেতার মধ্যে সম্পর্কের মিষ্টতা প্রকাশ করতে গিয়ে তিনি চলে গেলেন মহাভারতের কথায়। উঠে গেল পৌরাণিক শ্রীকৃষ্ণ এবং বর্তমানে রাজগঞ্জে রাজনৈতিক মহলের শ্রীকৃষ্ণের কথা। ‘কৃষ্ণ’কে সঙ্গে নিয়ে নির্বাচনের ফল কতটা আশাপ্রদ হয় সেদিকেই তাকিয়ে রাজগঞ্জের আম আদমি।