মসুর ডালে ভারতের মানচিত্র এঁকে বিশ্বরেকর্ড জলপাইগুড়ির স্নিগ্ধার

রাজগঞ্জ: বিশ্বের ক্ষুদ্রতম ভারতীয় মানচিত্র এঁকে বিশ্বরেকর্ড গড়ল জলপাইগুড়ি তথা রাজগঞ্জের মেয়ে স্নিগ্ধা চৌধুরী। রাজ্য তথা জলপাইগুড়ি জেলা থেকে এই বিষয়ে নজির গড়েছে স্নিগ্ধা। রাজগঞ্জ ব্লকের ফাটাপুকুর কলোনির মেয়ে স্নিগ্ধা চৌধুরী জলপাইগুড়ি পিডি ওমেন্স কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী। তাঁর বাবা কবি চৌধুরী এবং মা দিপালী চৌধুরী জানান, স্নিগ্ধা ছোট থেকেই পড়াশোনার পাশাপাশি ছবি আঁকতে ভালোবাসে। স্নিগ্ধার বাড়িতে গেলেই ধরা পড়বে সেই ছবি। বর্তমানে সে ভূূগোল নিয়ে পড়ছে।

https://www.facebook.com/RNFNewsOfficial/videos/1949184535388681/

স্নিগ্ধা জানায়, একটি মসুর ডালের ওপর ৫ মিলিমিটার দৈর্ঘ্যের ভারতীয় মানচিত্র এঁকেছে সে। জলরং দিয়ে মাত্র এক মিনিট ৩০ সেকেন্ডের মধ্যেই তৈরি করেছে এই খুদে মানচিত্রটি। পরে সেটি ইন্টারন্যাশনাল বুক অব রেকর্ডসে জানাতেই বিশ্বের খুদে ভারতীয় মানচিত্র হিসেবে খেতাব পায় সেটি।

এই খবর ইমেইল করে স্নিগ্ধাকে জানিয়েছে ইন্টারন্যাশনাল বুক অব রেকর্ডস কর্তৃপক্ষ। এই খবর জানার পরই যথেষ্ট খুশি তাঁর পরিবার এবং আত্মীয় পরিজনেরা। কাকা মৃত্যুঞ্জয় চৌধুরী এবং কাকিমা মৌমিতা চৌধুরী জানান, পড়াশোনার পাশাপাশি ছবি আঁকার ব্যাপারে ছোট থেকেই পরিবারের সাপোর্ট পেয়েছে স্নিগ্ধা। ভবিষ্যতেও এই বিষয়ে সবরকম সাহায্য করবেন তাঁরা। বুধবার এই খবর জেনে কৃতি স্নিগ্ধার বাড়িতে এসে তাঁকে সংবর্ধনা জানালেন রাজগঞ্জের বিধায়ক খগেশ্বর রায়। ফুলের তোড়া এবং মিষ্টির প্যাকেট দিয়ে শুভেচ্ছা জানান স্নিগ্ধাকে। বিধায়কের সঙ্গে উপস্থিত ছিলেন তৃণমূলের পানিকাউরি অঞ্চল কনভেনার অমল কুড়ি, ছাত্রনেতা মেহেবুব আলম, বুথ সভাপতি পিংকু রায় সহ প্রাক্তন পঞ্চায়েত সদস্য উত্তম রায় প্রমূখ।