শহীদ জওয়ানদের আত্মত্যাগ ব্যর্থ হবে না :প্রধানমন্ত্রী

নয়াদিল্লি: লাদাখ প্রসঙ্গে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  তিনি দেশবাসীকে আশ্বাস দিতে চেয়েছেন যে লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা সেনাদের সঙ্গে সংঘর্ষে নিহত ভারতীয় সেনাদের আত্মত্যাগ বৃথা যাবে না এবং ভারত শান্তিকামী হলেও উপযুক্ত উত্তর দিতে সক্ষম যদি কেউ ভারতকে প্ররোচিত করে।

সীমান্তে লড়াইয়ের ঘটনায় প্রধানমন্ত্রীর বলেন, ‘ভারত শান্তি চায় তবে ভারতকে যখন কেউ উস্কানি দেয় তখন উপযুক্ত উত্তর দিতে সক্ষম, তা যে কোনও পরিস্থিতিতেই হোক। আমি দেশবাসীকে আশ্বস্ত করতে চাই যে আমাদের জওয়ানদের আত্মত্যাগ ব্যর্থ হবে না। আমাদের কাছে দেশের ঐক্য ও সার্বভৌমত্ব সবচেয়ে গুরুত্বপূর্ণ।‘

করোনা ভাইরাস নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক শুরুর আগে নিহত জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দুই মিনিটের নীরবতা পালন করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘দেশ জেনে গর্ববোধ করবে যে আমাদের সেনারা চিনাদের সঙ্গে লড়াই করতে করতে মৃত্যুবরণ করেছে।‘

লাদাখ প্রসঙ্গে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী এদিন প্রধানমন্ত্রীর ভুমিকা নিয়ে প্রশ্ন তোলেন। এর আগে একই সুরে রাহুল গান্ধীও প্রশ্ন তোলেন প্রধানমন্ত্রী নীরব কেন।

প্রসঙ্গত, লাদাখে সংঘর্ষের পর ভারত-চিন সীমান্তের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য প্রধানমন্ত্রী মোদী শুক্রবার সর্বদলীয় বৈঠক ডেকেছেন। শুক্রবার বিকেল ৫ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকের জন্য রাজনৈতিক দল গুলির সভাপতিদের জানানো হয়েছে।