দিনেই নামবে অন্ধকার, বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে দেশবাসী

নিজস্ব প্রতিবেদন: ২১ জুন এক অভিনব মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছেন উত্তর ভারতের পাশাপাশি এই রাজ্যের বাসিন্দারাও।

আগামী রবিবার অর্থাৎ ২১ জুন, সূর্যকে ঢেকে দেবে চাঁদ। আর চাঁদের আড়াল থেকে সূর্যের যে অংশটি দেখা যাবে তাকে অনেকটা আগুনের আংটির মতো দেখতে লাগবে। ওই দিন সকাল ১০.৪৬ মিনিট থেকে গ্রহণ শুরু হবে বাংলার আকাশে। সকাল ১১:৪৯ মিনিট থেকে শুরু হয়ে সকাল ১১:৫০ মিনিট পর্যন্ত  ১ মিনিট সময় প্রায় পুরোটাই চাঁদের আড়ালে থাকবে সূর্য।

রাজস্থানের সুরতগড় ও অনুপগড়, হরিয়ানায় সিরসা, রতিয়া, কুরুক্ষেত্র এবং উত্তরাখণ্ডের দেরাদুন, চম্বা, চামোলি, জোশীমঠের মতো জায়গা থেকে মিনিট খানেকের জন্য আকাশে ওই মহাজাগতিক ঘটনাটি দেখা যাবে। উত্তর ভারতের পাশাপাশি গ্রহণ দেখতে পাবেন এরাজ্যের বাসিন্দারাও, দেখা যেতে পারে “আগুনের আংটি” বা “রিং অফ ফায়ার”। সূর্যগ্রহণের সময় কোনওভাবেই যাতে আকাশের দিকে খালি চোখে না তাকানো হয় সে ব্যাপারে সতর্ক করা হয়েছে জ্যোতির্বিজ্ঞানীদের তরফে। তবে বাদ সাধতে পারে মেঘলা আকাশ। ইতিমধ্যেই বর্ষার আগমন ঘটেছে বাংলায়। বিগত কয়েকদিন ধরেই বৃষ্টি চলছে রাজ্যের বিভিন্ন অঞ্চলে।

পৃথিবীতে মোট তিন ধরণের সূর্যগ্রহণ দেখা যায়। গ্রহণের সময় আকাশে যখন আগুনের চাকা দেখা যায় তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ। এই গ্রহণে চাঁদের ছায়া সূর্যের ওপর এমন ভাবে পড়ে, যাতে সূর্যের চারপাশের আলোর বলয় দেখা যায়। এর আগে ২০১৯ এর ২৬ ডিসেম্বর শেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়েছিল।

এশিয়ার আরও অন্যান্য দেশ, আফ্রিকা, ভারত মহাসাগরীয় অঞ্চল এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে রবিবারের সূর্যগ্রহণ দেখা যাবে। ইউরোপ এবং অস্ট্রেলিয়ার কিছু অংশ থেকেও বলয়গ্রাস সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা যাবে।

২০২০ সালের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে ১৪ ডিসেম্বর। সেটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে।