বিশ্বের প্রথম দেশ হিসাবে করোনা টিকার অনুমোদন রাশিয়ার, ঘোষণা পুতিনের

রাশিয়া: যখন বিশ্বের শক্তিশালী দেশগুলি করোনা টিকা আবিস্কারের জোরকদমে চেষ্টা চালিয়ে যাচ্ছিল, ঠিক তখনই রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন জানিয়ে দিলেন তাদের গামালিয়া রিসার্চ ইন্সটিটিউট ও রাশিয়ান ডিফেন্স মিনিস্ট্রি যৌথভাবে করোনার টিকা আবিস্কার করে ফেলেছে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে এই টিকা কে অনুমোদন দেওয়ার পর সর্বপ্রথম এটি প্রয়োগ করা হয়েছে প্রেসিডেন্ট পুতিনের মেয়ের শরীরে।

তবে মাত্র দুই মাসেরও কম ট্রায়ালে এই ভ্যাকসিন এর অনুমোদন দেওয়া হয়েছে, এতে স্বাভাবিক ভাবেই দেশের ভেতরে ও বাইরের বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে। মাত্র ৩৮ জন ভলান্টিয়ার নিয়ে ১৮ জুন পরীক্ষা শুরু করেছিল রাশিয়া, এর পরের ধাপে পরীক্ষা চলে ১৫-২০ জুলাই। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক তরফে জানানো হয়েছে যে প্রতিটি পরিক্ষায় সাফল্যের পরিচয় দিয়েছে ভ্যাক্সিনটি।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র জানিয়েছেন, “আমরা রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের সাথে গভীর যোগাযোগ ও আলোচনা করে চলেছি এই টিকা WHO দ্বারা অনুমোদন প্রাপ্তির যোগ্য কিনা তা বিচার করার জন্য। তবে কঠিন পরীক্ষা নিরীক্ষা ও মূল্যায়নের পর, এবং সকলের নিরাপত্তা ও সঠিক তথ্য যাচাইয়ের পরই কোনো টিকা WHO এর দ্বারা অনুমোদন যোগ্য কিনা তা বিচার করা হয়।”

তবে টিকা আবিষ্কারের খবরে, বিশ্বজুড়ে মারন ভাইরাসের হাত থেকে মুক্তি পাওয়ার আশা জেগে উঠেছে।