ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, ৬ কিমি উচুু ছাইয়ের চাদরে ঢেকেছে আকাশ

জাকার্তা: ইন্দোনেশিয়ার সিনাবাঙ্গ পর্বতে ভয়ংকর অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। অতিকায় আয়তনের ছাই ও ধোঁয়ার স্তর উল্লম্বভাবে আকাশে প্রায় ৬ কিলোমিটার উচ্চতায় পৌঁছে গিয়েছে। স্থানীয় এলাকায় ঢাকা পড়েছে ছাঁইয়ের আবরণে। উল্লেখ্য, ইন্দোনেশিয়ার এর আগে সুমাত্রা দ্বীপে ২০১০ সালে এবং ২০১৬ সালে ভয়াবহ অগ্ন্যুৎপাত দেখা গিয়েছিল।

সোমবার সকালে বিস্ফোরণের পর অগ্ন্যুৎপাতের ঘটনা প্রকাশ্যে আসে। কোনওরকম হতাহতের খবর পাওয়া যায়নি। স্থানীয় প্রশাসন সতর্কতা জারি করেছে। তাঁরা জানিয়েছে, লাভা নির্গমনের সম্ভাবনা প্রবল। ইন্দোনেশিয়ার ভল্কানোলোজি এবং জিওলজিকাল হ্যাজার্ড মিটিগেশন সেন্টারের আধিকারিক অর্মেন পুতেরা জানিয়েছেন, ‘খুবই সাবধানতার সঙ্গে সিনাবাঙ্গের রেড জোন এলাকাগুলি এড়িয়ে চলতে হবে।’ আগ্নেয়গিরির আশেপাশের নিষিদ্ধ জায়গাতে কেউই আর যেতে পারেনি। স্থানীয় এলাকা ছাই আর ধোঁয়ার চাদরে ঢাকা পড়েছে। স্থানীরা জানান, গোটা গ্রাম ২০ মিনিটের মতো পুরোপুরি অন্ধকারে ডুবে গিয়েছিল। স্থানীয় এলাকায় প্রচুর শস্যহানি ও ক্ষয়ক্ষতির খবর মিলেছে।

https://www.facebook.com/RNFNewsOfficial/videos/609337793309812/

এর আগে ২০১৪ সালে এমনই এক অগ্ন্যুৎপাতের ঘটনায় ১৬ জন ও ২০১৬ সালে ৭ জনের মৃত্যু হয়েছিল। ২০১৮ সালের শেষের দিকে জাভা ও সুমাত্রার মাঝামাঝি প্রনালিতে অগ্মুতপাতের ফলে সুনামির সৃষ্টি হয় এবং এই ঘটনায় ৪০০ জনের মৃত্যু হয়। প্রশান্ত মহাসাগরের চারিদিকে বৃত্তাকারে টেকটোনিক প্লেটের অগ্নিবলয়ে অবস্থান ইন্দোনেশিয়ার। সেখানে প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরির অস্তিত্ব রয়েছে।