বয়স ৮০ পেরোলেই প্রার্থী নয়, সিদ্ধান্ত তৃণমূলের

কলকাতা: বিধানসভা ভোটে অশীতিপর কাউকেই আর টিকিট দেওয়া হবে না। আজ কালীঘাটে তৃণমূলের নির্বাচন কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বয়স ৮০ পেরোলে তৃণমূলের প্রার্থী হিসেবে তালিকায় জায়গা মিলবে না। তালিকা চূড়ান্ত করার আগে এমনই সিদ্ধান্ত নিল তৃণমূল। পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বলেন, ‘আমরা বলেছি, ৮০ বছর হয়ে গেছে, তাদের আর দরকার নেই৷’

ইতিমধ্যেই ২৯৪ আসনের খসড়া প্রার্থী তালিকা তৃণমূল নেত্রীর কাছে জমা দিয়েছে দলের নির্বাচন কমিটি। মমতা বন্দ্যোপাধ্যায়ই প্রার্থীর নাম চূড়ান্ত করবেন। এই নিয়ে তৃণমূলকে কটাক্ষ করেছে বিজেপি। আশি পেরোলে এবার আর তৃণমূলের প্রার্থী তালিকায় জায়গা মিলবে না। তালিকা চূড়ান্ত করার আগে এমনই সিদ্ধান্ত নিল তৃণমূল।

পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বলেন, ‘‘আমরা বলেছি, ৮০ বছর হয়ে গেছে, তাদের আর দরকার নেই ৷’’ তৃণমূল নেতৃত্ব এই নীতিতে টিকিট বণ্টন করলে হাওড়ার ব্রজমোহন মজুমদার, জটু লাহিড়ি কিংবা সিঙ্গুরের চারবারের বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্যের মতো অনেকেই এবার টিকিট পাবেন না। তৃণমূল সূত্রে খবর, ২৯৪ আসনের খসড়া প্রার্থী তালিকা ইতিমধ্যে তৈরি হয়ে গেছে।

প্রার্থী চূড়ান্ত করার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে তালিকা তুলে দেওয়া হয়েছে। সোমবার থেকেই শুরু হয়ে গেল ভোটের মাস। এ মাসের ২৭ তারিখ থেকেই শুরু হয়ে যাবে বিধানসভা ভোট। প্রথম দফার ভোটের জন্য মনোনয়ন জমার শেষ তারিখ ৯ মার্চ। অর্থাৎ হাতে রয়েছে আট দিন। এই প্রেক্ষাপটে সোমবার থেকেই তৃণমূলের প্রার্থী তালিকা চূড়ান্ত করার প্রক্রিয়া পুরোদমে শুরু হয়ে গেল।