‘হাফ লাখ ভোটে’ জেতা হল না শুভেন্দুর

ভোটের টুকরো খবর: হাফ লাখ ভোটে আর জেতা হল না শুভেন্দুর। নন্দিগ্রামে দিদি না দাদা, তা নিয়ে বিভ্রান্তি রয়েই গেল। শুরুতে এগিয়ে ছিলেন শুভেন্দু, যদিও দিনের শেষে বেশ কয়কটি রাউন্ডের পর এগিয়ে ছিলেন মমতা ব্যানার্জি। ১৭ রাউন্ডের গণনা শেষে ৬০০ ভোটে এগিয়ে পরে জয়ী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, এমনটাই খবরে শোনা গিয়েছিল। পরে বলা হয় জয়ী হয়েছেন শুভেন্দু অধিকারী। যদিও ব্যবধান মাত্র ১ হাজার ৬২২ টি ভোটের।

নন্দীগ্রামের ফল নিয়ে কমিশনের তরফে দেখানো হয়, সার্ভার বিভ্রাটের জেরে এই বিভ্রান্তি। পরে পুনরবার গণনার দাবি উঠলেও শুভেন্দুকেই জয়ী ঘোষণা করে কমিশন। তবে একটা বিষয় লক্ষনিয়, হাফ লাখ ভোটে আর জেতা হল না শুভেন্দুর। এদিকে মীনাক্ষী মুখেরজি ভোট পেয়েছেন মাত্র ৬ হাজারের কিছু বেশি। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রিটার্নিং অফিসার আরিজ আফতাব জানান, নন্দীগ্রামে ১ লাখ ৯ হাজার ৬৭৩ ভোট পেয়েছেন শুভেন্দু। আর তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি পেয়েছেন ১ লাখ ৭ হাজার ৯৩৭ ভোট।

বিগত জানুয়ারি মাসে ‘হাফ-লাখ ভোটে মমতাকে হারাতে না পারলে রাজনীতি ছেড়ে দেব’ বলে চ্যালেঞ্জ নিয়েছিলেন শুভেন্দু। তবে হাফ লাখ ভোটে নয়, বরং মাত্র কয়েক হাজার ভোটেই মমতাকে কাত করেছেন শুভেন্দু। শুভেন্দু অধিকারি বলেছিলেন, ‘নন্দীগ্রামে আধ-লাখ ভোটে মমতাকে হারাতে না পারলে রাজনীতি ছেড়ে দেব’: নন্দীগ্রাম থেকে মমতার ভোটে লড়ার ইচ্ছেপ্রকাশকে কটাক্ষ করতে ছাড়েননি শুভেন্দু। গত ১৮ জানুয়ারি নন্দীগ্রামে ভোটে দাঁড়াবেন বলে ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারই পাল্টা হিসেবে জবাব দিতে গিয়ে শুভেন্দু ওই মন্তব্য করে বসেন।