লাগাম ছাড়াচ্ছে করোনা সংক্রমণ, সিদ্ধান্ত নিতে বৈঠক মোদির

নয়াদিল্লি: আবারও করোনার লাল দৃষ্টি পড়েছে ভারতে। দৈনিক সংক্রমণের নিরিখে পৃথিবীর ১ নম্বর দেশ হিসেবে তালিকায় উঠে এল ভারত। পেছনে ফেলে দিয়েছে আমেরিকা, ব্রাজিলকেও। দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৯৩ হাজারেরও বেশি মানুষ। ভারতের করোনা গ্রাফ যে হারে ওপরের দিকে উঠছে, তাতে করে দৈনিক আক্রান্ত পুনরায় লক্ষাধিক হওয়াটা কিছু সময়ের অপেক্ষা। এমনই মনে করছেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৯৩ হাজার ২৪৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২৪ লক্ষ ৮৫ হাজার ৫০৯ জন। মোট মৃতের সংখ্যা ১ লক্ষ ৬৪ হাজার ৬২৩ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫১৩ জনের। দেশের এই পরিস্থিতিতে দেশব্যাপী টিকা অভিযান পর্যালোচনা করার জন্য উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, স্বাস্থ্য সচিব, ডঃ বিনোদ পাল-সহ সকল উর্ধ্বতন কর্মকর্তা অংশ নিয়েছেন।

মূলত ১১টি রাজ্যে করোনা পরিস্থিতি সংকটজনক। মহারাষ্ট্র, ছত্তিশগড়, পঞ্জাব এই ৩ রাজ্যে করোনা পরিস্থিতি আরও ভয়ানক। কেন্দ্র প্রত্যেক রাজ্যকে সারা এপ্রিল জুড়ে ছুটির দিনেও টিকাকরণ চালানোর নির্দেশ দিয়েছে। স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ প্রত্যেক রাজ্যকে চিঠি পাঠিয়ে জানান, স্বাস্থ্যকর্মীদের নতুন করে করোনা টিকার রেজিস্ট্রেশন আপাতত বন্ধ রাখতে হবে। সেই জায়গায় ৪৫ ঊর্ধ্বদের করোনা টিকাকরণে জোর দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্র। ২ এপ্রিল করোনা সংক্রমণ রুখতে সব রাজ্যের সচিব ও পুলিশ আধিকারিকদের নিয়ে বৈঠকে বসেছিলেন ক্যাবিনেট সচিব রাজীব গৌবা। বৈঠকে দেশ জুড়ে করোনা সংক্রমণের বৃদ্ধিড় বিষয়ে আলোচনা হয়। ইতিমধ্যেই প্রত্যেক রাজ্যকে টেস্ট ট্র্যাক ও ট্র্যাসে জোর দিতে বলেছে কেন্দ্র। টিকাকরণও চলছে দ্রুততার সঙ্গে।