ছত্তিশগড়ে মাওবাদী হামলায় শহীদ ২২ জওয়ান

রায়পুর: ছত্তিশগড়ে মাওবাদী হামলায় মৃত্যু হয়েছে ২২ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত ১৭ জনের দেহ উদ্ধার করা হয়েছে। শনিবার ছত্তিশগড়ের বিজাপুর এলাকার তেররামের জঙ্গলে মাওবাদীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গুলির লড়াই হয়। তারপর থেকে নিরাপত্তা বাহিনীর জওয়ানরা নিখোঁজ রয়েছেন।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, রবিবার মাওবাদীদের খোঁজে অভিযান চালায় সিআরপিএফ, ডিআরজি এবং এসটিএফ-এর যৌথ বাহিনী। ওই এলাকায় মাওবাদী গতিবিধির খবর ছিল৷ তার ভিত্তিতেই তল্লাশি অভিযান চালানো হয় বলে জানান ছত্তিশগড়ের ডিজিপি ডিএম অবস্থি। সুকমা-বিজাপুর সীমানায় মাওবাদীদের খোঁজে তল্লাশি চালানোর সময় বাহিনীর ওপর হামলা চালায় মাওবাদীরা। পালটা গুলি চালায় সেনাবাহিনীও। সেসময় শহিদ হন ৫ জওয়ান। পাশাপাশি জখম হয়েছেন আরও ২০ জওয়ান।

অন্যদিকে, এনকাউন্টারে নিহত হয়েছে ২ মাওবাদী। প্রবল গোলাগুলির ফলে শহীদ হন জওয়ানরা। প্রসঙ্গত, চলতি বছরের মার্চ মাসে মাওবাদী হামলায় মারা যান বিজাপুর জেলা পঞ্চায়েত সদস্য। তার আগে ছত্তিশগড়ের কোন্ডাগাও জেলায় ধানোরা এলাকায় ১১টি গাড়িতে আগুন ধরিয়ে দেয় মাওবাদীরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘটনায় দুঃখ প্রকাশ করে টুইটে লিখেছেন, ‘ছত্তিশগড়ের শহিদ জাওয়ানদের প্রতি আমার শ্রদ্ধার্ঘ, পরিবারের প্রতি সমবেদনা। বীরদের আত্মবলিদান কখনও ব্যর্থ হবে না। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি।’

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের সঙ্গে আলোচনা করে কেন্দ্রের তরফে পরিস্থিতির ওপর নজরদারি রাখার ব্যবস্থা করছেন। পাশাপাশি, নিহত ও আহত জওয়ানদের সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন কেন্দ্র-রাজ্য প্রশাসন।