অধিনায়ক হিসেবে কিছুই জেতেন নি কোহলি : গৌতম গম্ভীর

নিজস্ব প্রতিবেদন: ব্যক্তিগত মাইলফলক অর্জনের ক্ষেত্রে ভারতের অধিনায়ক বিরাট কোহলি সফল। ডানহাতি ব্যাটসম্যান ২৭ টি টেস্ট শতক এবং ৪৩ টি ওয়ানডে শতক করেছেন। ওয়ানডেতে তিনি ১১ হাজারেরও বেশি রান করেছেন এবং অনেকেই বিশ্বাস করেন যে শচীন তেন্ডুলকারের ১০০ আন্তর্জাতিক সেঞ্চুরির কীর্তিকে ছুঁতে বা ছাড়িয়ে যাওয়ার ক্ষমতা রাখেন কোহলি। তবে আধুনিক যুগের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসাবে বিবেচিত হলেও কোহলি অধিনায়ক হিসাবে আইসিসি ট্রফি জিততে পারেননি। তিনি রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে আইপিএলে নেতৃত্ব দিয়েও অসফল। স্টার স্পোর্টসের ক্রিকেট অনুষ্ঠানের একটি পর্বে কথা বলতে গিয়ে ভারতের প্রাক্তন ব্যাটসম্যান গৌতম গম্ভীর একথা বলেন।

কোহলির জীবনে এখনও অনেক মাইলফলক বাকি রয়েছে কিনা জানতে চাইলে গম্ভীর জবাব দেন, “প্রচুর দল, একটি খেলায়। আপনি নিজে রান তুলতে পারেন। ব্রায়ান লারার মতো লোক আছেন যারা রান পেয়েছিলেন। জ্যাক ক্যালিসের মতো লোক যে কিছুই জিতেনি। এই মুহুর্তে বিরাট কোহলির নেতা হিসাবে অর্জনের অনেক কিছুই আছে। সে নিজে রান করতে পারে। তবে আমার জন্য, একটি দলের খেলায় যতক্ষণ না আপনি বড় ট্রফি জিতবেন, ততক্ষণ আপনি কখনই সফল বিবেচিত হবেন না।

তিনি আরও বলেন, কোহলিকে বুঝতে হবে যে তাঁর সমস্ত খেলোয়াড়ই যোগ্য এবং তাদের মধ্যে তিনি সেরাকে ব্যবহার করতে পারেন। তিনি বাকিদের থেকে আলাদা। সম্ভবত অন্য অনেকের বিরাট কোহলির মতো ক্ষমতা নাও থাকতে পারে। প্রত্যেক ব্যক্তির নিজস্ব মতামত, নিজস্ব শক্তি এবং দুর্বলতা রয়েছে। এটিই একটি দলকে আকর্ষণীয় করে তোলে। মহম্মদ শামী কখনই জাসপ্রিত বুমরাহ হতে পারে না বা ইশান্ত শর্মা কখনই জাসপ্রিত বুমরাহ হতে পারে না। কেএল রাহুল কখনও বিরাট কোহলি হতে পারবেন না। তবে কীভাবে তাদের থেকে সেরাটা পাওয়া যায় সেটা সন্ধান করতে পারলে সাফল্য আসবে এবং তখনই অধিনায়ক হিসেবে সফল হবে”।