কর্মহীন জঙ্গল সাফারির গাইডম্যানদের পাশে দাঁড়াল ‘এসো হাত ধরি’

করোনা সংকটে অচলাবস্থায় কার্যত অসহায় হয়ে পড়েছেন লাটাগুড়ি জঙ্গল সাফারির গাইডম্যানেরা। বর্তমান সময়ে লাটাগুড়ির পর্যটন ব্যবসা বন্ধ, বন্ধ জঙ্গল সাফারিও। এই কাজের সঙ্গে জড়িত প্রায় ৪০ জন গাইডম্যান বর্তমানে কর্মহীন হয়ে পড়েছেন। বৃদ্ধ বাবা-মা ও ছেলেমেয়ে পরিবার নিয়ে অসহায় অবস্থায় দিন কাটছে তাঁদের।

বিষয়টি জানতে পেরে উদ্যোগ নিয়েছে ‘এসো হাত ধরি’ নামের লাটাগুড়ির একটি স্বেচ্ছাসেবী সংগঠন। অসহায় গাইডম্যানদের পাশে দাড়িয়ে সাহায্যের হাত বাড়ালেন কাঠামবাড়ির একজন ব্যবসায়ী আলিফ আলী। সোমবার উনার ছেলের জন্মদিন উপলক্ষে সংস্থাটিকে দুস্থ মানুষের সাহায্যের জন্য আর্থিক সাহায্য করেছিলেন। মূলত আলিফ বাবুর আর্থিক সাহায্য ও ‘এসো হাত ধরি’র করোনা তহবিলের অর্থ দিয়ে তাঁদের সাহায্য করা হল।

সোমবার ২৪ জন গাইডম্যানকে খাদ্য সামগ্রী তুলে দিলেন স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যেরা। এসো হাত ধরি-র সাধারণ সম্পাদক কৌশিক দাস জানান, লাতাগুরি জঙ্গল সাফারি এলেই দেখা মেলে তাঁদের। বর্তমানে তাঁদের অনেকেই আধপেটা কিংবা অনাহারে দিন কাটাচ্ছেন। অনেকের ঘরে খাবার নেই। ওঁদের কথা চিন্তা করেই এই উদ্যোগ নেওয়া হল। লাটাগুড়ির রেঞ্জার শঙ্খ শুভ্র দত্ত ছাড়াও এদিন উপস্থিত ছিলেন সংস্থাটির সভাপতি বাবুয়া হোড়, সদস্য রবি ওরাও, অলোক দেবনাথ, বাদশা মহম্মদ প্রমুখ।