ইস্টবেঙ্গলের নতুন কোচ ফ্রান্সিসকো দ্য কোস্টা

আরএনএফ স্পোর্টস ডেস্ক: বুধবার ইস্টবেঙ্গল ক্লাবের পক্ষ থেকে পরবর্তী মরশুমের কোচের নাম ঘোষণা করা হল। কোচ হিসেবে নিযুক্ত হলেন ফ্রান্সিসকো দ্য কোস্টা। এদিন সন্ধায় ক্লাবের ফেসবুক ও টুইটার পেজ থেকে পোস্ট করে এই কথা জানানো হয়।

জানানো হয়েছে গোয়ার এই তরুণ কোচ আগামী মরশুমে লাল হলুদ ফুটবলারদের কোচিং করাবেন। তবে ফ্রান্সিসকো দলের হেড কোচ হবেন, নাকি অন্য বিদেশী কোচের অধীনে সহকারী কোচ হবেন, তা স্পষ্ট করেনি ক্লাব কর্তৃপক্ষ। ক্লাব লাইসেন্সিংয়ের প্রক্রিয়া সম্পন্ন করবার জন্য একজন কোচের নাম জমা দেওয়াটা জরুরি ছিল। তাই মনে করা হচ্ছে লাইসেন্সিংয়ের যাবতীয় কাগজপত্র জমা দেওয়ার আগে ফ্রান্সিসকোর নাম ঘোষণা করা হল।

৩৮ বছর বয়সী ফ্রান্সিসকো ইস্টবেঙ্গলের দায়িত্ব পেয়ে খুশি। তিনি বলেন, ‘ইস্টবেঙ্গল একটা ঐতিহ্যশালী ক্লাব। এই ক্লাবের সঙ্গে যুক্ত হতে পেরে আমি অত্যন্ত খুশি এবং গর্বিত। আমি মাঠে আমার সবটা নিংড়ে দিতে চাই।’

বয়স অল্প হলেও অভিজ্ঞতা কম নেই ফ্রান্সিসকোর। ২০ বছর বয়সে মারগাঁওয়ের একটি ক্লাবে কোচিং জীবন শুরু করেন তিনি। একসময় সালগাওকারের যুব দলের দায়িত্বেও ছিলেন। প্রায় ১৪ বছর এআইএফএফের এলিট অ্যাকাডেমিতে কাজ করেছেন তিনি। মালয়েশিয়ার জাতীয় দলের সহকারী কোচও ছিলেন ফ্রান্সিসকো। ভারতের অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৯ জাতীয় দলেরও কোচিং করিয়েছেন। তৃতীয় আইএসএল মরশুমে আইএসএল ক্লাব নর্থ-ইস্ট ইউনাইটেডের সহকারী কোচ ছিলেন তিনি। ২০০৮ সালে এএফসি এ লাইসেন্স কোচের ডিগ্রি পান তিনি।

সবকিছু খারাপের মধ্যেও লাল হলুদ জনতার কাছে এটি একটি ভালো খবর। যদিও এখনও সবাই তাকিয়ে এফএসডিএল এবং ক্লাব কর্মকর্তাদের দিকে। শেষ মুহূর্তে হয়তো থ্রিলার বাকি, এই আশাতেই সমর্থকেরা, সঙ্গে আমরাও।