করোনার কোপ! ভারত-বাংলাদেশ সীমান্তে এবারও মিলবেনা দুই বাংলা

জলপাইগুড়ি: করোনার জেরে এবছরও সীমান্তে হচ্ছেনা মিলন মেলা। বছরের পয়লা দু’টি দিনে ভারত-বাংলাদেশ সীমান্তে এই মিলন মেলা হয় প্রতিবছর। জলপাইগুড়ি জেলার সীমান্তবর্তী এলাকাগুলিতেও দুই দেশের মিলন মেলা অনুষ্ঠিত হলেও এবারে তা হচ্ছে না। বিএসএফ সূত্রে খবর, এ রাজ্যের বিধানসভা নির্বাচন এবং বাংলাদেশে করোনার সংক্রমণের জেরে মেলা বন্ধ থাকছে৷

জলপাইগুড়ি জেলার রাজগঞ্জের প্রায় ১০-১৫ কিলোমিটার এলাকা জুড়ে গিরনগছ, ভোলাপাড়া, খালপাড়া, গোসাইয়াখারা গ্রামে কাটাতারের পাশে এই মিলন মেলা অনুষ্ঠিত হয়। বছর পেড়িয়ে ওপার বাংলার স্বজনদের সৌজন্যে সাক্ষাতে সীমান্তজুড়ে হাসি-কান্নার রোল ফুটে উঠে৷ পাশাপাশি নববর্ষের উপহার হিসেবে নিত্যদিনের সামগ্রী আদানপ্রদানের চিত্রও দেখা যেতো তবে এবার তা হচ্ছে না, মিলছে না এবার নববর্ষে ওপার বাংলার ইলিশ।

সীমান্তে মিলন মেলার উদ্যোক্তাদের মধ্যে গিরনগছের বাসিন্দা নুরুল ইসলাম বলেন, মিলন মেলার ক্ষেত্রে জলপাইগুড়ি জেলা শাসকের অনুমতির প্রয়োজন, ভোটের জন্য এবার অনুমতি মেলেনি। স্বাভাবিকভাবেই এই মিলন মেলাকে কেন্দ্র করে সিমান্তের গ্রামগুলিতে উৎসবের আমেজ তৈরি হত, আত্মীয়-স্বজনে ভরে উঠত গ্রামের প্রতিটি বাড়ি, এবার তা না হওয়ায় মন খারাপ সকলের।