বাংলাদেশে মোদি বিরোধী বিক্ষোভে সামিল হওয়ায় গ্রেপ্তার ৫৩

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর ঘিরে উত্তাল হয়ে উঠেছিল বাংলাদেশের বেশ কিছু সংগঠন। মোদি-বিরোধী বিক্ষোভে সামিল হওয়ায় অপরাধে ধর-পাকড় শুরু হয়েছে দেশটিতে। বিক্ষোভ-সমাবেশের ঘটনায় ছাত্র, যুব ও শ্রম অধিকার পরিষদের এখন পর্যন্ত ৫৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত ২৬ মার্চ বাংলাদেশে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর দু’দিনের সফর ঘিরে বিক্ষোভে ফেটে পড়ে কয়েকটি সংগঠন।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষ্যে ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালনের জন্য ঢাকায় গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেসময় জামাত ও বিএনপি সংগঠনের নেতা সমর্থকেরা প্রতিবাদে রাস্তায় নেমেছিলেন। প্রধানমন্ত্রীর সফর ঘিরে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছিল বাংলাদেশ। ঘটনার জেরে প্রাণ হারান অন্তত ১৮ জন। তারপর থেকেই অভিযুক্তদের ধরপাকড় শুরু করে পুলিশ। এই ঘটনায় ছাত্র, যুব ও শ্রম অধিকার পরিষদের এখনও পর্যন্ত ৫৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বাংলাদেশের প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ছাত্র ও ডাকসুর সমাজসেবা সম্পাদক আকতার হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাঁদের তুলে নিয়ে গিয়েছে বলে দাবি করেছে দলটি। ধৃতদের মধ্যে ছাত্র ও চাকুরিজীবী সহ অন্তত ১০ জন রয়েছে। এই মামলার তদন্ত করছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ।