বজ্রাঘাতে ২০টি হাতির মৃত্যু অসমে

অসমের নগাঁও জেলার বামুনি পাহাড়ে কমপক্ষে ২০টি হাতি মারা গিয়েছে বৃহস্পতিবার। স্থানীয় বন বিভাগ সূত্রে খবর, প্রাথমিক তদন্ত অনুসারে বজ্রাঘাতে হাতিগুলি মারা গিয়েছে বলে মনে করা হচ্ছে। বন দপ্তরের তরফে তদন্ত শুরু করা হয়েছে। প্রথমে ১৮টি হাতির মৃত্যুর খবর থাকলেও পরে আরও ২ টি হাতির মৃত দেহ উদ্ধার করা হয়। আরও কিছু রয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। বৃহস্পতিবার বিকেলে নগাঁও জেলা বন বিভাগের কাঠিয়াতলি রেঞ্জের সংরক্ষিত বন এলাকায় ঘটনাটি চোখে পড়ে।

বন বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘স্থানীয় গ্রামবাসীরাই হাতির মৃত্যুর খবর জানায়। ঘটনাস্থলে এসে তাদের মাটিতে পড়ে থাকতে দেখি। আমরা মৃতদেহগুলি উদ্ধার করে পোস্টমর্টেমের জন্য পাঠানো হয়েছে। মৃত ২০টি বুনো হাতির মধ্যে ১৮টি প্রাপ্তবয়স্ক, দু’টি বাচ্চা। পাহাড়ের উপরে ১৪টি পড়ে ছিল এবং অন্য ৪টি দেহ পাওয়া গেছে পাহাড়ের নিচে।

অসমের পরিবেশ ও বনমন্ত্রী পরিমল শুক্লাবিদ্যা এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। এক বিবৃতিতে তিনি জানান, পরিস্থিতি পর্যালোচনা করতে তিনি শুক্রবার মুখ্য বন সংরক্ষক এবং অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করবেন। মুখ্যমন্ত্রী ডঃ হিমন্ত বিশ্ব শর্মা ঘটনাস্থল পরিদর্শন করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দিয়েছেন। এই ঘটনা জানাজানি হতেই শোক প্রকাশ করেছেন পরিবেশপ্রেমী মানুষেরা।