ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষ! ‘বন্ধু’ ইজরায়েলের পাশে রয়েছে আমেরিকা

ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। বর্তমান পরিস্থিতি দ্রুত শোধরানো না গেলে দু’পক্ষের মধ্যে যুদ্ধ শুরু হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সংযুক্ত রাষ্ট্রপুঞ্জ। যদিও, হামলাকারীদের যোগ্য জবাব দেবে বলে জানিয়েছে ইজরায়েল সরকার। ইজরায়েলের এই ‘অধিকার আছে’ বলে মত দিয়েছে আমেরিকার বাইডেন সরকার।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বললেন, ‘‌আমার আশা শিগগিরই এই সমস্যা মিটে যাবে। তবে আমি মনে করি, ইজরায়েলের প্রতিরোধ করার অধিকার রয়েছে। যখন তোমার ভূখণ্ড লক্ষ্য করে হাজার হাজার রকেট ছুটে আসে, তখন প্রতিরোধ করতেই হয়।’‌ বুধবার রাতে এই নিয়ে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে কথাও বলেছেন বাইডেন। এদিকে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্যালেস্তাইনকে সমর্থন জানিয়েছে।

দুই প্রতিপক্ষের মধ্যে এত বড় লড়াই ২০১৪ সালের পর এই প্রথম। বিশেষজ্ঞরা বলছেন, এবার ইজরায়েল আর প্যালেস্তাইনের সংঘর্ষ সাত বছর আগের যুদ্ধকেও ছাপিয়ে যেতে পারে। ইজরায়েলের বিমান হানায় গাজায় মৃত্যু হয়েছে হামাসের এক শীর্ষ নেতার। প্রতিশোধ নিতে পাল্টা রকটে ছুড়েই চলেছে হামাস। আর এর জেরে ইজরায়েল এবং গাজা, দু’‌ জায়গাতেই মারা যাচ্ছেন সাধারণ মানুষ। আমেরিকা যদিও গোটা বিষয়টায় বন্ধু ইজরায়েলকেই সমর্থন করল। ইজরায়েলের এই ‘অধিকার আছে’ বলে মত দিয়েছে আমেরিকা প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার থেকে ইজরায়েল আর প্যালেস্তাইনের দ্বন্দ্ব চরমে পৌঁছয়। ইজরায়েলের বিমান হানায় গাজায় এখন পর্যন্ত মারা গিয়েছেন ৬৭ জন। ধূলিস্যাৎ হয়েছে আল–শারুক নামে একটি বহুতল। সংঘর্ষে দু’পক্ষেরই হতাহতের সংখ্যা হাজারেরও বেশি। গাজার ১৪ শিশু সহ ৬৫ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, ইজরায়েলে ৭ জনের মৃত্যুর খবর মিলেছে।

বুধবার সন্ধ্যা পর্যন্ত ৩৭৪ জনকে গ্রেপ্তার করেছে ইজরায়েলি পুলিশ। তারা জানিয়েছেন, ইজারায়েলি পুলিশের ৩৬ জন আধিকারিক আহত হয়েছেন। হামাস পরিচালিত গাজা সরকার জানিয়েছে, এপর্যন্ত তাদের ৬৫ জন মারা গিয়েছেন এবং ৩৬০ জন আহত হয়েছেন। সপ্তাহ আগে পূর্ব জেরুসালেম এলাকায় মুসলিম-জেউ সম্প্রদায়ের মধ্যে ঝামেলা হয়। এই ঘটনাই চলতি যুদ্ধকালীন পরিস্থিতিকে উস্কে দিয়েছে বলে মনে করা হচ্ছে। সোমবার থেকে শুরু হওয়া এই লড়াইয়ের তীব্রতা সংযুক্ত রাষ্ট্রপুঞ্জকে উদবিগ্ন করে তুলেছে। পরিস্থিতি যুদ্ধের দিকে এগোচ্ছে, সতর্ক করেছে ইউএন।