লকডাউন তোলা নিয়ে ফের সতর্কবার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

জেনিভা: নোভেল করোনা ভাইরাস এখনও আগের মতোই বিপজ্জনক। বিশ্বব্যাপী লকডাউন তুলে দেওয়ার তাড়াহুড়োর মধ্যেই নতুন করে সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সোমবার ডাব্লিউ এইচ ও’র তরফে সংস্থার জরুরি বিভাগের কর্তা মাইকেল রায়ান বলেন,”আমাদের আরও গুরুত্ব দিয়ে ভাবতে হবে। এটা একটা মারক ভাইরাস। ভাইরাসটি হঠাৎ স্বেচ্ছায় শক্তিক্ষয় করে আগের তুলনায় দুর্বল হয়ে গেল। এবং আগের থেকে কম মারাত্মক হয়ে গেল, এই ধরনের চিন্তাভাবনা একেবারেই ঠিক নয়।” বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, গোটা বিশ্বে তো বটেই ইটালিতেও করোনা ভাইরাস আগের মতোই বিপজ্জনক। প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যা দেখলেই তা স্পষ্ট হয়ে যাবে।

উল্লেখ্য ডাব্লিউ এইচ ও আগেই জানিয়েছিল, লকডাউন তুলতে হলে প্রয়োজন ‘চূড়ান্ত নজরদারি’। বিধিনিষেধ শিথিল হওয়ার পর সাবধানতা অবলম্বন না করলে ফের দ্রুত গতিতে ছড়াতে পারে করোনা ভাইরাস। কিন্তু সম্প্রতি দেখা গিয়েছে, ইটালি-সহ গোটা ইউরোপেই আগের তুলনায় করোনার প্রভাব খানিকটা কম। এবং সেকারণেই গোটা ইউরোপ ধীরে ধীরে লকডাউন তুলে স্বাভাবিক জীবনে ফিরতে চাইছে। বেশ কিছু দেশে সেই প্রক্রিয়াও শুরু হয়েছে। এদিকে, করোনার প্রভাব কমার কোনও ইঙ্গিত না মেলা সত্বেও লকডাউন তোলার প্রক্রিয়া শুরু করেছে ভারত। এরই মধ্যে ডাব্লিউ এইচ ও’র এই নতুন সতর্কবার্তা নিঃসন্দেহে সাধারণ মানুষের চিন্তা বাড়াবে।