অক্টোবরেই চূড়ান্ত বর্ষের পরীক্ষা, কলেজে পরীক্ষা না নেওয়ার ভাবনা

কলকাতা: কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের ছাত্র ছাত্রীদের পরীক্ষা হবে আগামী ১ থেকে ১৮ অক্টোবরের মধ্যে। সোমবার উপাচার্যদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই বৈঠকেই পরীক্ষার দিনক্ষণ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু কিভাবে পরীক্ষা নেওয়া হবে তা ঠিক করবে বিশ্ববিদ্যালয়গুলি।

সোমবারের বৈঠকে শিক্ষামন্ত্রী জানিয়ে দেন ১ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত পরীক্ষা নিয়ে ৩১ অক্টোবরের মধ্যেই ফল প্রকাশ করে দিতে হবে। যদিও পরীক্ষা নেওয়ার পর এত কম সময়ের মধ্যে কিভাবে ফল প্রকাশ সম্ভব সোমবারের বৈঠকে তা নিয়ে সংশয় প্রকাশ করেন বেশ কয়েক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। তবে পরীক্ষা নেওয়ার ভার বিশ্ববিদ্যালয়গুলির ওপর ছেড়ে দেওয়া হলেও বেশিরভাগ বিশ্ববিদ্যালয় হোম অ্যাসাইনমেন্ট বা অনলাইনে কোন পরীক্ষা নেওয়া যায় নাকি সেই বিষয়েও ভাবনাচিন্তা শুরু করেছে। শহরতলীর বিশ্ববিদ্যালয়গুলির পক্ষে অনলাইনে পরীক্ষা নেওয়া সম্ভব হলেও জেলা বা প্রান্তিক বিশ্ববিদ্যালয়গুলির ক্ষেত্রে তা কতটা সম্ভব সেটাই ভাবাচ্ছে বিশ্ববিদ্যালয়গুলিকে।

গত শুক্রবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের মঞ্চেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে নির্দেশ দেন তিনদিনের মধ্যেই পরীক্ষা কিভাবে নিতে হবে তা নিয়ে যাতে বৈঠক করে দ্রুত রিপোর্ট দেন। সেই মোতাবেক সোমবারের মধ্যেই পরীক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ইউজিসি তরফে যে গাইডলাইন জারি করা হয়েছিল সেখানে ৩১ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। এদিনের বৈঠকে ঠিক হয়েছে রাজ্য সরকার যে অক্টোবর মাসে চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেবে সেই বিষয়ে ইউজিসিকে চিঠি লিখবে। এক্ষেত্রে সুপ্রিম কোর্টের রায় ছিল অর্থাৎ কোন রাজ্য যদি সেপ্টেম্বরে পরীক্ষা না নিতে পারে সে ক্ষেত্রে ইউজিসি সঙ্গে আলোচনা করতে পারে।