কলেজ-বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাতিলের পরামর্শ ইউজিসির

নয়াদিল্লি: ইউজিসি কমিটি ভারত জুড়ে বিশ্ববিদ্যালয় এবং উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান গুলির চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাতিল করার এবং তার পরিবর্তে পূর্ববর্তী সেমিস্টার পরীক্ষা ও অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মূল্যায়ন করার জন্য সরকারকে সুপারিশ করেছে।

কোভিড -১৯ মহামারীর প্রেক্ষিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করার বিকল্প উপায়গুলির পরামর্শের জন্য উচ্চ শিক্ষা নিয়ন্ত্রকের দ্বারা একটি কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটি বলেছে যে, জুলাই মাসে বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে সংশোধিত একাডেমিক ক্যালেন্ডার অনুসারে চূড়ান্ত সেমিস্টার পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে না, লক্ষাধিক শিক্ষার্থী ও শিক্ষকদের ঝুঁকির কারণ রয়েছে। পরামর্শ দেওয়া হয়েছে পরীক্ষাগুলি বাতিল করার এবং প্রতিটি শিক্ষার্থীর অতীত পারফরম্যান্সের ভিত্তিতে মুল্যায়ন করার।

কমিটি আরও বলেছে যে পূর্ববর্তী পরীক্ষার ওপর ভিত্তি করে চূড়ান্ত নম্বর দেওয়াতে যেসব শিক্ষার্থী অসন্তুষ্ট হবেন, তাঁদের মহামারীর প্রকোপ কমলে পরবর্তীতে পরীক্ষা দিয়ে নম্বর উন্নত করার সুযোগ দেওয়া যেতে পারে। এই সুপারিশগুলির ভিত্তিতে, ইউজিসি এই সপ্তাহের শেষের দিকে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির জন্য বিস্তৃত গাইডলাইন প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

এদিকে রাজ্যর শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তরফে জানা গিয়েছে, চূড়ান্ত বর্ষের পরীক্ষা কি পদ্ধতিতে হবে,সেটা নিয়ে আগামী ২৬ জুন রাজ্য সরকারের তরফে একটি নির্দেশিকা প্রকাশ করা হবে।