লাদাখে চিন-ভারত সংঘর্ষ, শহীদ ৩ ভারতীয় জওয়ান

লাদাখ: সোমবার রাতে লাদখে চিনা সেনাবাহিনীর সঙ্গে মুখোমুখি সংঘর্ষে একজন  ভারতীয় সেনাকর্তা এবং আরও ২ সেনা জওয়ান নিহত হয়েছেন। ভারতের প্রত্যাঘাতে ৩-৪ জন চিনা সেনার মৃত্যু হয়েছে।

সেনাবাহিনীর সরকারী বিবৃতি অনুসারে, ‘গ্যালওয়ান ভ্যালি এলাকায়  চিনা সেনাদের সঙ্গে সংঘর্ষে মুখোমুখি হয়ে কর্নেল র‍্যাঙ্কের এক কর্তা এবং ভারতীয় সেনার দুই জওয়ান নিহত হয়েছেন। গ্যালওয়ান উপত্যকায়  ডি-এ্যাসকেলেশন প্রক্রিয়া চলাকালীন গতকাল রাতে এই ঘটনা ঘটে। পরিস্থিতি স্বাভাবিক করার জন্য দু’পক্ষের সিনিয়র সামরিক আধিকারিকরা বৈঠক করছেন। ‘

পূর্ব লাদাখের প্যাংগ তসো, গালওয়ান ভ্যালি, ডেমচোক এবং দৌলত বেগ ওল্ডিতে পাঁচ সপ্তাহেরও বেশি সময় ধরে ভারত ও চিনা সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা চলছিল। চিনের কঠোর বিরোধিতা ছিল ভারতের প্যানগং তসো হ্রদের চারপাশে ফিঙ্গার অঞ্চলে ও গালওয়ান উপত্যকার দরবুক-শায়োক-দৌলত বেগ ওল্ডি সড়ককে সংযোগকারী  রাস্তা নির্মাণ করা নিয়ে।

এর আগে ৫ ও ৬ মে প্রায় আড়াইশোর বেশি চিনা ও ভারতীয় সেনা  মুখোমুখি হওয়ার পর পরিস্থিতির অবনতি ঘটে। এই ঘটনার পর ভারত উত্তর সিকিম, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং অরুণাচল প্রদেশের  সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করে।

উভয় পক্ষই গত কয়েকদিন ধরে পরিস্থিতি সমাধানের জন্য একাধিকবার আলোচনায় বসেছে। কিন্তু গত রাতের এই ঘটনা দু দেশের মধ্যে সংঘাতের পরিস্থিতি তৈরি করল বলেই মনে করা হচ্ছে।