প্রধানমন্ত্রীর বৈঠকে যোগ দেবে না রাজ্য

নয়াদিল্লি: মঙ্গলবার ও বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে করবেন। করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রীদের কাছ থেকে পরামর্শ নেবেন ভবিষ্যত পদক্ষেপের জন্য। এই বৈঠকে অংশ নেবেনা বাংলা, বলে জানা গিয়েছে।

বৈঠকটি দু’দিন হবে যেখানে ৩৬ টি রাজ্যের মুখ্যমন্ত্রী অংশ নেবেন। তবে প্রধানমন্ত্রীর সচিবালয়ের তৈরি বক্তাদের তালিকার কেবল ১৩ জন মুখ্যমন্ত্রীর নাম রয়েছে বলে জানা গিয়েছে। তালিকায় নাম নেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর। সম্ভবত এই কারণেই এই বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত না থাকার সম্ভাবনা তৈরি হয়েছে। ফলে ফের বাংলার বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে সরব রাজ্যের শাসকদল।

করোনা সংক্রমণ রুখতে গত ২৫ মার্চ থেকে লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। সেটা কেন্দ্রের সিদ্ধান্ত ছিল। পরবর্তী সময়ে লকডাউনের মেয়াদবৃদ্ধি এবং অন্যান্য বিষয় নিয়ে দফায় দফায় মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। অধিকাংশ বৈঠকেই বাংলাকে নিজেদের বক্তব্য পেশের সুযোগ দেওয়া হয়নি বলে অভিযোগ। মমতা বন্দ্যোপাধ্যায়  বলেছিলেন যে তিনি শুধুই শ্রোতার ভূমিকায় ছিলেন। দু, একটি বৈঠকে যতটুকু বলার সুযোগ পেয়েছিলেন, তাতে মুখ্যমন্ত্রী গোটা পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে তথ্য দিয়েছিলেন, আবেদনও রেখেছিলেন।

১৭ তারিখ তামিলনাডু, মহারাষ্ট্রের মতো রাজ্যের পাশাপাশি বাংলার মুখ্যমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করার কথা প্রধানমন্ত্রীর। কিন্তু প্রধানমন্ত্রীর সচিবালয়ের তৈরি বক্তাদের তালিকায় নেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম। তৃণমূল নেতৃত্বের অভিযোগ, বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী এবং এনডিএ সরকারের শরিকদলগুলির মুখ্যমন্ত্রীদেরই বলার সুযোগ দেওয়া হচ্ছে। রাজনৈতিক দিক থেকে বিরোধী বাংলা। তাই প্রত্যেকবার বঞ্চিত হচ্ছে। এখন দেখার শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রী যোগ দেন কি না।