স্টুডেন্ট ক্রেডিট কার্ড: কারা পাবেন? কি সুবিধা? কোথায় করবেন আবেদন? জানুন বিস্তারিত

‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রকল্পের আওতায় ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন পড়ুয়ারা। এই কার্ডের মাধ্যমে ক্লাস টেন থেকে ৪০ বছর বয়স পর্যন্ত ছাত্রছাত্রীরা ঋণ নিতে পারবেন। চাকরি পাওয়ার পর ১৫ বছরের মধ্যে অত্যন্ত কম সুদে সেই টাকা পরিশোধ করতে হবে। যাঁরা টানা ১০ বছর এই রাজ্যে রয়েছেন তাঁরাই এই সুবিধা পেতে পারেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এর মাধ্যমে যেকোনও রাজ্য ও জাতীয় স্তরের পরীক্ষার ফর্ম ফিল-আপের ফি দিতে পারবেন পড়ুয়ারা। দেওয়া যাবে স্নাতক-স্নাতকোত্তর, যেকোনও ডিপ্লোমা, ডক্টরেট, পোস্ট ডক্টরেটের টিউশন ফি।

একইসঙ্গে এর মাধ্যমে ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং, ইউপিএসসি, ডব্লুবিসিএস-সহ রাজ্য ও জাতীয় স্তরের যে কোনও পরীক্ষার কোচিং ক্লাসে এই কার্ড দিয়ে ফি মেটানো যাবে।

কিভাবে আবেদন করবেন?

স্টুডেন্টস ক্রেডিট কার্ডের জন্য পৃথক পোর্টাল করা হয়েছে। সেখানে নিজের নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ইমেল আইডি-সহ বিভিন্ন তথ্য দিতে হবে। ‘Student Registration’ করে নিয়ে  Login করুন। তারপর সেখানে ‘Apply Now’-তে গিয়ে বিভিন্ন তথ্য দিতে হবে। আধার কার্ড, ভোটার আইডি, আবেদনকারীর ভরতির রসিদের ছবি, প্যান কার্ড, সহ-আবেদনকারীর প্যান কার্ড, আবেদনকারীর কোর্স ফি সংক্রান্ত প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে। আবেদন করা হলে নিজ নিজ স্কুলের তরফে আবেদনপত্র পাঠানো হবে উচ্চ শিক্ষা দফতরকে। এছাড়া, ১৮০০১০২৮০১৪ টোল ফ্রি নম্বরে ফোন করা যাবে।