রাজগঞ্জ বাজার থেকে সরানো হচ্ছে আবর্জনা, আগামীতে জরিমানা নেওয়ার ভাবনা

রাজগঞ্জ বাজারে জমে থাকা ময়লা আবর্জনা সরিয়ে নেওয়ার কাজ শুরু করল সুখানি অঞ্চল কর্তৃপক্ষ। আগামীতে নোংরা আবর্জনা ফেলা আটকাতে জরিমানা নেওয়ার ভাবনা চিন্তা শুরু হয়েছে। রাজগঞ্জকে নির্মল বাংলার আওতায় আনার ব্যাপারে এই উদ্যোগ একধাপ এগিয়ে নিয়ে এল, এমনটাই মনে করছে অঞ্চল কর্তৃপক্ষ। এই নোংরা জৈবিক উপায়ে অন্য কাজে লাগানো যায় কি না সে ব্যাপারেও পদক্ষেপ করা হবে।

রাজগঞ্জের সুখানি অঞ্চল কর্তৃপক্ষ এবং হাট মালিক কর্তৃপক্ষের যৌথ ব্যবস্থাপনায় রাজগঞ্জ বাজারে জমে থাকা নোংরা আবর্জনা সরিয়ে নেওয়ার কাজ শুরু হল। সুখানি অঞ্চলের পঞ্চায়েত সদস্য তথা রাজগঞ্জ ব্যবসায়ী সমিতির সম্পাদক শেখ ওমর ফারুক জানান, ‘রবিবার থেকে এই কাজ শুরু হল। এনিয়ে দীর্ঘদিন ধরেই বাজারে আসা গ্রাহকদের অভিযোগ ছিল। হাট মালিকের সঙ্গে কথা বলে বাজারে জমা নোংরা আবর্জনা সরিয়ে নেওয়ার কাজ শুরু করলাম আমরা।’

সুখানি অঞ্চলের নিজস্ব জায়গাতেই প্রাথমিকভাবে আবর্জনা ডাম্প করা হচ্ছে। সুখানি অঞ্চলের তৃণমূল সভাপতি অরিন্দম ব্যানার্জি জানান, রাজগঞ্জ বাজারে প্রবেশের মুখেই জমে থাকা আবর্জনার স্তুপ সড়াতে অঞ্চলের তরফেই উদ্যোগ নেওয়া হয়েছে। খোলা জায়গায় নোংরা ফেলা রুখতে আগামীতে জরিমানা নেওয়ার ব্যবস্থা করা হবে, সেই বিষয়েও রাজগঞ্জের প্রশাসনের সঙ্গে কথা চলছে।

এই বিষয়ে হাট মালিক তপতী ব্যানার্জি জানান, নোংরা সরানোর যাবতীয় খরচ বহন করছে হাট কর্তৃপক্ষ। দীর্ঘদিন ধরেই সীমিত পরিকাঠামোর মধ্যে থেকেই তাদের হাট পরিচালনা করতে হয়। আগামীতেও ব্যবস্থাপনার মাধ্যমে এই কাজগুলি করা হবে। প্রশাসনিক সহযোগিতার আবেদন জানিয়েছেন তিনি।