কৃষ্ণাঙ্গ হত্যায় হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ, সাময়িক বাঙ্কারে ট্রাম্প

ওয়াশিংটন: কৃষ্ণাঙ্গ বন্দী হত্যায় উত্তাল আমেরিকা । এই প্রসঙ্গেই ওয়াশিংটনে হোয়াইট হাউসের সামনে শুক্রবার রাতে ভিড় জমাতে শুরু করেন বিক্ষোভকারীরা । তারপরই সুরক্ষার কথা মাথায় রেখে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে কিছু সময়ের জন্য রাখা হয় । বিষয়টি জানান হোয়াইট হাউসের এক আধিকারিক ।

ওই বাঙ্কারে প্রায় এক ঘণ্টা মতো ছিলেন ট্রাম্প । আইন প্রণয়নকারী দপ্তরের সূত্রে খবর, শুধু ডোনাল্ড ট্রাম্পই নন, তাঁর সঙ্গে মেলানিয়া ট্রাম্প ও তাঁদের সন্তান ব্যারনকেও ওই বাঙ্কারে রাখা হয় ।

সংবাদ সংস্থা এপি সূত্রে খবর, গতকাল প্রায় ১০ হাজার মানুষ আমেরিকার রাস্তায় রাস্তায় বিক্ষোভ দেখাতে শুরু করে । কৃষ্ণাঙ্গ বন্দীকে পুলিশের হত্যার ঘটনার প্রতিবাদে শান্তিপূর্ণভাবে তারা বিক্ষোভ দেখায় । ফিলাডেলফিয়া থেকে লস অ্যাঞ্জেলস হয়ে হোয়াইট হাউসের সামনে গিয়ে বিক্ষোভ দেখায় তারা ।

পরিস্থিতি সামাল দিতে শহর ও রাজ্য আধিকারিকরা হাজার হাজার সেনা মোতায়নে করেন । জারি করা হয় কারফিউও । বিক্ষোভকারীদের বাধা দিতে বন্ধ করে দেওয়া গণপরিবহন ব্যবস্থাও । তবে, এর ফলে পরিস্থিতির উন্নতি হয়নি । শহরের ছোটো ছোটো জায়গায় কেবল পরিস্থিতি সামাল দেওয়া গিয়েছে । প্রতিবাদ রয়েছে অব্যাহত ।

শনিবার এই ইশুতে ট্রাম্প সিক্রেট সার্ভিসের প্রশংসা করেন । সঙ্গে বলেন, তিনি সুরক্ষিত রয়েছেন । টুইটের মাধ্যমে তাঁকে বাঁচানোর জন্য আমেরিকার সিক্রেট সার্ভিসের প্রশংসা করেন ।

মিনেপলিস পুলিশের হেফাজতে থাকাকালীন প্রকাশ্যে একজন কৃষ্ণাঙ্গ বন্দীকে হত্যার অভিযোগ ওঠে ৷ এরপরই দেশব্যাপী কৃষ্ণাঙ্গদের বিক্ষোভ শুরু হয় ৷