সাতসকালে লাদাখে প্রধানমন্ত্রী মোদি

লাদাখ: ভারত ও চিনা সেনাদের সংঘর্ষ পরিস্থিতির মধ্যে লাদাখ পৌঁছালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সকাল ৮ টা ১৫ মিনিট নাগাদ লাদাখ পৌঁছান তিঁনি। সঙ্গে রয়েছেন সিডিএস বিপিন রাওয়াত এবং স্থলসেনা প্রধান এম এম নারাভানে। প্রথমে নিমু এলাকায় সেনা ক্যাম্পে যান প্রধানমন্ত্রী। এরপর লে সেনা হাসপাতালে সংঘর্ষে আহত জওয়ানদের সঙ্গে দেখা করতে যাবেন প্রধানমন্ত্রী মোদি।

১৫ জুনের সংঘর্ষে প্রাণ হারান ২০ জন ভারতীয় সেনা। লাদাখে দুই দেশের মধ্যে তৈরি হওয়া উত্তেজনার বিষয় নিয়ে গত সপ্তাহেই ‘মন কি বাত’ অনুষ্ঠানে মুখ খোলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন ভারত চিনকে উপযুক্ত জবাব দিয়েছে।

চিত্র- নিমু সেনা ক্যাম্পে জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রী (ANI)

লাদাখ সংঘর্ষের বিষয়ে খুব স্পষ্টভাবে প্রধানমন্ত্রী মোদি বলেন, “যারা লাদাখে ভারতীয় ভূখণ্ডের দিকে তাকানোর সাহস দেখিয়েছে, তাদের যোগ্য জবাব দেওয়া হয়েছে। কী ভাবে বন্ধুত্ব রাখতে হয়, সেটা যেমন ভারত জানে, তেমনই কী ভাবে কারও সঙ্গে যুঝতে হয় এবং জবাব দিতে হয়, সেটাও দেশের জানা রয়েছে। কারওকে ভারত মাতার সম্মান খর্ব করার অনুমতি যে দেওয়া হবে না, তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন আমাদের সাহসী জওয়ানরা।”

চিত্র- সেনা প্রধানদের সঙ্গে আলোচনায় প্রধানমন্ত্রী(ANI)

সীমান্তে ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে হওয়া সংঘর্ষে ক্ষতির মুখে পড়েছে চিনা শিবিরও। চিন স্বীকার না করলেও ভারতীয় সেনা বিশ্বাস করে যে কমবেশী ৪৫ জন চিনা সেনা হতাহত হয়েছে।

প্রধানমন্ত্রীর লাদাখ সফর নিঃসন্দেহে সেনার মনোবল বাড়াবে এবং চিনকে কড়া বার্তা দেবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।