মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি: মঙ্গলবার বিকেল ৪ টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে টুইট করে একথা জানানো হয়েছে। লাদখের গালওয়ান উপত্যকায় ভারত ও চিনের মধ্যে সংঘাতের পরিস্থিতিতে জাতির উদ্দেশ্যে এই ভাষণের তাৎপর্য রয়েছে বলেই মনে করা হচ্ছে।

রবিবার প্রধানমন্ত্রী মোদি ‘মন কি বাত’ রেডিও অনুষ্ঠানে বলেছিলেন যে এই মাসের শুরুর দিকে গালওয়ান উপত্যকায় চিনা সেনাদের বিরুদ্ধে লড়াই করে ভারতীয় সেনাবাহিনী চিনকে যথাযোগ্য জবাব দিয়েছে। তিনি ব্যবসায়ী ও নাগরিক সমাজকে চিনা পণ্য বর্জনের আহ্বান জানান।

তিনি আরও বলেন, ‘আমরা স্থানীয় জিনিস কিনব এবং স্থানীয়দের পক্ষে সোচ্চার হব। এই পদক্ষেপ ভারতকে আরও শক্তিশালী হতে সাহায্য করবে। ভারত বন্ধুত্ব বজায় রাখতে জানে, তবে দরকার পড়লে মুখোমুখি হতে পারে এবং যথাযোগ্য প্রতিক্রিয়া জানাতে পারে। আমাদের সাহসী সেনারা স্পষ্ট জানিয়ে দিয়েছিল যে তাঁরা কাউকে মাতৃভূমির সম্মান কলুষিত করতে দেবে না।’

গত ১৫ জুন মধ্যরাতে লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চিনা সেনার মধ্যে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা শহীদ হন। ভারতের প্রত্যুত্তরে নিহত ও গুরুতর আহত হয় প্রায় ৫০ জন চিনা সেনা।

এদিকে কেন্দ্র এদিন টিকটক, ইউসি ব্রাউজার সহ ৫৯ টি চিনা মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ ঘোষণা করেছে। এক বিবৃতিতে সরকার বলেছে, ‘অ্যাপ্লিকেশনগুলিকে ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা এবং শৃঙ্খলা রক্ষাকারী পূর্বনির্ধারিত কাজকর্মের সাথে জড়িত তথ্যের পরিপ্রেক্ষিতে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।’