মুখোমুখি কৃষ্ণ দাস

December 30, 2020.

নমস্কার, আরএনএফ-এ স্বাগত। দর্শকদের জানাই নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা।
মুখোমুখি অনুষ্ঠানে আজ আমরা সঙ্গে পেয়েছি উত্তরবঙ্গের একজন হেভিওয়েট তৃণমূল নেতা, সদর ও রাজগঞ্জ ব্লক তৃণমূলের একজন পরিচিত মুখ তথা জলপাইগুড়ি জেলা তৃণমূলের এসসি-এসটি-ওবিসি সেলের সভাপতি এবং বারোপাটিয়া গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান কৃষ্ণ দাস মহাশয়কে।
নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা…

১. প্রথমেই যে বিষয়টি নিয়ে কথা না বললেই নয়, সাম্প্রতিক বঙ্গরাজনীতি দল বদলের জেরে রীতিমতো তোলপাড়। আসছে বিধানসভা নির্বাচনের আগেই দল ছাড়লেন হেভিওয়েট তৃণমূলের বেশকিছু নেতা-বিধায়কেরা; এতে কি দলের ওপর কোনও প্রভাব পড়বে না? নির্বাচনে এর কোনও প্রভাব …?

২. এরই মধ্যে, কৃষ্ণ দাসও নাকি বিজেপিতে যোগ দিচ্ছেন, এমন কথাও শোনা যাচ্ছে বাজারে, কি বলবেন?

৩. গ্রাম পঞ্চায়েত এলাকার একজন নির্বাচিত জনপ্রতিনিধি, তার ঘাড়ে এলাকার উন্নয়নের একরাশ দায়িত্ব, সেই হিসেবে এই এলাকার উন্নয়নের পরিকল্পনা কিভাবে দেখেছেন এবং এখনও পর্যন্ত কতটা বাস্তবায়িত করা সম্ভব হয়েছে?

৪. বারোপাটিয়া গ্রাম পঞ্চায়েত অর্থাৎ যে এলাকার দায়িত্বে আপনি রয়েছেন, যদি এই এলাকাকে মডেল গ্রাম পঞ্চায়েত হিসেবে Nominate করার সুযোগ আসে, এবং আপনাকে যদি প্রধান ৫টি কাজের খতিয়ান তুলে ধরতে বলা হয়, তাহলে আপনি কোন কোন বিষয়গুলিকে তুলে ধরবেন?

৫. আপনার এলাকার এমন কোনও কাজ, যেটা এই এলাকার নাম উজ্জ্বল করছে অথবা করবে? জঙ্গল-নদী ঘেরা বোদাগঞ্জ ও গাজলডোবা সংলগ্ন এলাকা নিয়ে বিশেষ কিছু পরিকল্পনা রয়েছে বা কাজ হয়েছে?

৬. ২০২০’র করোনা পরিস্থিতি এবং লকডাউনের মধ্যে অসহায়দের খাবার বিলি, সদ্য শেষ হওয়া দুয়ারে সরকার এবং বঙ্গধ্বনি যাত্রা, সাধারণ মানুষের ঘরে ঘরে কতটা পৌঁছানো গেল?

৭. সংগঠক হিসেবে দল আপনার উপর কতখানি ভরসা রাখছে? আপনার দলকে আপনি কতটা আশ্বস্ত করতে পেরেছেন?

৮. কৃষ্ণ দাসকে নিয়ে যুবসমাজের এত আগ্রহ কেন? Young Generation আপনার প্রতি এত আগ্রহ কেন দেখায়?

৯. একদিকে জেলা তৃণমূলের এসসি-এসটি-ওবিসি সেলের সভাপতি, অন্যদিকে একজন উপপ্রধান, এবার যদি আপনি বিধায়ক হিসেবেও কাজ করার সুযোগ পান, জনগণের আবদার কিভাবে সামলাবেন?

১০. কেউ কেউ বলেন, উত্তরবঙ্গের কেষ্ট, আবার কেউ কেউ রাজনীতির মস্তান বলে আখ্যা দিয়েছেন, কিভাবে দেখেন এই প্রসঙ্গগুলি?

১১. প্রসঙ্গ লবিবাজি; কিছু মানুষ একজন নেতার পেছনে থাকেন, আরও কিছু মানুষ অন্য এক নেতার পেছনে ছোটেন, যদিও দল একটাই, আদর্শও একটাই, তবুও কোথাও যেন একটা আভ্যন্তরীণ রেষারেষি, এতে কি দলের মধ্যে কোন নেগেটিভ প্রভাব পড়ে না?

১২. বিভিন্ন প্রকাশ্য জনসভায় আপনার বক্তব্যে মূলত বিভেদ ও ভাগাভাগির রাজনীতির বিরোধ, ধর্ম নিয়ে আউকাসাং, বিভিন্ন কেন্দ্রীয় নীতি, NPR-NRC, ইত্যাদি বিষয়গুলি নিয়ে আলোচনা করতে শোনা যায়; এগুলো নিয়ে কথা বলতে হচ্ছে কেন?

১৩. গত লোকসভা নির্বাচনের ফলাফল লক্ষ্য করলে দেখা যায়, বাংলা জুড়ে ৪০.৭ শতাংশ ভোট পেয়ে ১৮টি আসন দখল নিয়েছে বিজেপি, অন্যদিকে ৪৩.৩ শতাংশ ভোট পেয়ে ২২টি আসন ধরে রেখেছে তৃণমূল; অর্থাৎ আগের ১২টি সিট, বিশেষ করে উত্তরবঙ্গের আসনগুলি থেকে নেমে গিয়েছে তৃণমূল। আসন্ন বিধানসভা নির্বাচনে এই পরিসংখ্যান কতটা প্রভাব ফেলতে পারে?

১৪. জলপাইগুড়ি সদর এবং রাজগঞ্জের ব্লকে কৃষ্ণ দাসের নেতৃত্বে তৃণমূলে যোগদান করেছেন বেশ কিছু পরিবার (যেমনটা তথ্য রয়েছে), রাজগঞ্জ ব্লকে বেশ কিছুক্ষেত্রেই স্থানীয় বিধায়কের নেতৃত্বেও ওই একই জায়গায় আলাদা করে দলে যোগদান হয়েছে। বিরোধীরা চ্যালেঞ্জ করেছেন, এই যোগদান পর্ব নাকি ভুয়ো, কি বলবেন?

১৫. ২০১৯’র শেষে এবং গত বছর জুলাই মাসে বিচ্ছিন্ন কয়েকটি ঘটনায় দেশ তথা জেলার গর্ব অ্যাথলিট স্বপ্না বর্মনের সঙ্গে আপনার নামও বিতর্কে জড়িয়ে পড়েছিল, এই বিষয়গুলিকে নিয়ে জোর আক্রমণ করে বিরোধী মহল, এরই একটির প্রত্যুত্তর হিসেবে, স্বপ্নার সঙ্গে আপনার সম্পর্ক ঠিক কেমন, তা নিয়ে একটি ভিডিও প্রকাশ করতে দেখা গিয়েছে। বিতর্ক-জল্পনা আরও বিরোধীদের উস্কানি, এইসব ঘটনা আদোও প্রাসঙ্গিক? না উদ্দেশ্যপ্রণোদিত? কিভাবে দেখছেন বিষয়গুলি?

১৬. রাজনীতির ময়দানে নেতা-প্রতিনিধি হিসেবে ভূমিকা পালন করতে গিয়ে কোথাও কি নিজের পরিবারের সঙ্গে সময় বের করা বা অভিভাবকের ভূমিকা বজায় রাখা/সামাল দেওয়া যায়? সমস্যা হয়না?

১৭. জনগণের নেতা হওয়াটা কতটা কঠিন বা কতটা সহজ? আপনার কি মত…

১৮. সবশেষে, ২০২১-এ কাদের পক্ষে থাকবে বাংলার জনতা? ভেতরের আওয়াজ কি বলছে?

সবশেষে একটা অন্য প্রসঙ্গ, বর্তমানে ডিজিটাল মাধ্যমে ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে এলাকার খবর, রাজগঞ্জ ব্লকের সর্বপ্রথম এই বিপ্লব এসেছে RNF-এর হাত ধরেই। জেলায় অনন্য, ব্লকের সর্বপ্রথম। রাজগঞ্জ ব্লকের সর্বপ্রথম ডিজিটাল নিউজ RNF নিউজ। গুরুত্ব কতটা? কি মনে হয়।

অসংখ্য ধন্যবাদ, আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য। আবারও জানাই, নতুন বছরের শুভেচ্ছা।
নতুন বছর মানেই নতুন সম্ভাবনা। দর্শকদেরও আরও একবার, নতুন বছরের শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়ে আজকের অনুষ্ঠান শেষ করছি।

RNF-কে সঙ্গে রাখুন, ভিজিট করুন www.rnfnews.in। ভালো থাকুন, সুস্থ থাকুন, ধন্যবাদ।