মোদিকে ফের চিঠি মমতার! বাংলায় তৈরি হোক ভ্যাকসিন, আহ্বান আন্তর্জাতিক সংস্থাকেও

রাজ্যে পর্যাপ্ত টিকা পাঠানো হচ্ছে না বলে একাধিকবার কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কয়েক কোটি মানুষের জন্য কয়েক লক্ষ ভ্যাকসিন পাঠিয়ে কোনও লাভ হচ্ছে না বলে সরব হয়েছেন তিনি। বিনামূল্যে ভ্যাকসিনের দাবি জানাতে অগ্রণী ভূমিকা নিতেও দেখা গিয়েছে তাঁকে। তবে এবার একেবারে ভিন্ন সুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন মমতা। চিঠিতে লিখলেন, ‘প্রয়োজনে জমি দিয়ে সাহায্য করতে প্রস্তুত রাজ্য।’ রাজ্যে ভ্যাকসিন উৎপাদনের জন্য আহ্বান জানালেন তিনি।

করোনা পরিস্থিতিতে বুধবার নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী। এর আগেও একাধিকবার নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন মমতা। বারবার ক্ষোভ উগরে দিয়েছেন কেন্দ্রের বিরুদ্ধে। কখনও অক্সিজেন, কখনও ভ্যাকসিনের জন্য আর্জি জানিয়েছেন তিনি। শুধু ভারতের নয়, বিদেশি সংস্থার উদ্দেশেও এই বার্তা দিয়েছেন তিনি। এবার ভ্যাকসিনের প্রস্তুতকারী সংস্থাগুলিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কথা বললেন মমতা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ভারতে যা ভ্যাকসিনের ডোজ রয়েছে, তা পর্যাপ্ত নয়। আর এই মুহূর্তে দেশের বিপুল জনসংখ্যাকে টিকা দিতে গেলে প্রচুর পরিমাণ ভ্যাকসিন প্রয়োজন। পশ্চিমবঙ্গের ১০ কোটি ও সারা দেশের ১৪০ কোটি মানুষের টিকাকরণ প্রয়োজন। অথচ এখনও পর্যন্ত যা টিকাকরণ হয়েছে, জনসংখ্যার তুলনায় তা নগণ্য। তাই ভ্যাকসিন উৎপাদনের পরিমাণ বাড়ানোর ক্ষেত্রে জোর দেওয়ার কথা বলেছেন তিনি। চিঠির শেষ অংশে মমতা লিখেছেন, ‘বিশ্বের ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থাগুলিকে ভারতে ফ্র্যাঞ্চাইজি খুলতে দিতে হবে। আর সেই সংস্থাগুলিকে জমি দিতেও রাজ্য সরকার প্রস্তুত বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।