নন্দীগ্রামে আজ মমতা বনাম শুভেন্দু, সকাল সকাল ট্যুইট মোদির

হাইভোল্টেজ ভোট শুরু হয়ে গেল নন্দীগ্রাম আসনে। কেন্দ্রীয় বাহিনীর কড়া নজরদারিতে চলছে ভোট। বৃহস্পতিবার সকাল থেকেই ভোট দিতে লাইন পড়েছে বিভিন্ন বুথে। ৪৮ ঘন্টা আগে থেকেই জারি হয়েছে ১৪৪ ধারা। এক একটি বুথে আটজন করে আধাসেনা মোতায়েন করা হয়েছে। শুরুতেই ভোট দিয়েছেন শুভেন্দু অধিকারী। নন্দনায়কবাড় স্কুল ভোট কেন্দ্রে শুভেন্দুর প্রথম ভোট পড়েছে। এদিকে, ভোটের সকালে ট্যুইট করেছেন প্রধানমন্ত্রী। ট্যুইটে রেকর্ড সংখ্যায় ভোট দেওয়ার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

নন্দীগ্রামের হরিপুর অম্বিকাচরণ পাঠ বেসিক স্কুলের তিনটি বুথ-ই মহিলারা পরিচালনা করছেন। এখানে প্রিসাইডিং অফিসার থেকে শুরু করে ভোটকর্মী, সকলেই মহিলা। প্রথম ভোটও দিলেন মহিলারাই। তমলুকের ১০৪ নম্বর বুথ এলাকায় রাতে দুষ্কৃতী তান্ডবের অভিযোগ। বিজেপির পতাকা, ফেস্টুন ছিঁড়ে রাস্তায় ফেলে দেওয়ার অভিযোগ। ভোট শুরুর আগেই ঘটনা ঘিরে চাঞ্চল্য ছড়ায়।  অন্যদিকে তৃণমুলেরও পতাকা ছেঁড়ার অভিযোগ।

ভোটযুদ্ধে গোটা দেশের নজর নন্দীগ্রামে। হাই ভোল্টেজ আসনে মমতা বনাম শুভেন্দুর জোর টক্কর। যুদ্ধে সামিল জোট প্রার্থী মীনাক্ষী মুখোপাধ্যায়। নন্দীগ্রামে অবাধ ও সুষ্ঠু ভোট করাতে অত্যন্ত কড়া নির্বাচন কমিশন। নিরাপত্তার বেষ্টনীতে গোটা গ্রাম। ৪৮ ঘণ্টা আগে থেকেই জারি ১৪৪ ধারা। পাঁচ জনের বেশি জমায়েত করলেই করা হবে গ্রেফতার। বাড়ানো হয়েছে বাহিনী।

নন্দীগ্রামে মোট বুথ ৩৫৫দ্বিতীয় দফায় নন্দীগ্রামে ২ হাজার ২০০ কেন্দ্রীয় বাহিনীর জওয়াননন্দীগ্রামের সব বুথেই থাকবে আধাসেনানন্দীগ্রামের বেশিরভাগ বুথেই ৮ জন করে আধাসেনা। আজ পূর্ব মেদিনীপুরের ৯ কেন্দ্রে ভোট। নন্দীগ্রাম, তমলুক, পাঁশকুড়া পূর্ব, পাঁশকুড়া পশ্চিম, ময়না, নন্দকুমার, মহিষাদল, হলদিয়া, চণ্ডীপুরে ভোট। মোতায়েন ১৯ হাজার ৯০০ আধাসেনা। নন্দীগ্রামে রয়েছে কমিশনের কড়া নজর৷

পশ্চিম মেদিনীপুরের ৯ কেন্দ্রে ভোট। সদর, নারায়ণগড়, সবং, পিংলা, ডেবরা, দাসপুর, ঘাটাল, চন্দ্রকোণা, কেশপুরে ভোট। মোতায়েন প্রায় ২১ হাজার আধাসেনা। ৬ হাজার রাজ্য পুলিশ। অন্যদিকে, দক্ষিণ ২৪ পরগনার ৪ কেন্দ্রে ভোট। গোসাবা, পাথরপ্রতিমা, কাকদ্বীপ ও সাগরে ভোট। মোতায়েন ৭ হাজার ২০০ আধাসেনা। বাঁকুড়ার ৮ কেন্দ্রে ভোট। তালড্যাংরা, বাঁকুড়া, বড়জোড়া, ওন্দা, বিষ্ণুপুর, কোতুলপুর, ইন্দাস ও সোনামুখীতে ভোট। ২ হাজার ১৭১ বুথের নিরাপত্তায় মোতায়েন ১ হাজার ৭০০ আধাসেনা। মোতায়েন ৫ হাজার ৫২২ রাজ্য পুলিশও।