একদিনেই ৬৮,০২০ করোনা সংক্রমণ! মুম্বইতে নাইট কারফিউ, দিল্লিতে বিয়ে বন্ধ

আবারও মাত্রা ছাড়াচ্ছে করোনা! গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৬৮,০২০ জন। এর মধ্যে মহারাষ্ট্রেই আক্রান্ত ৪০ হাজার ৪১৪ জন। মৃত্যু হয়েছে ২৯১ জনের। অতিমারি শুরুর পর থেকে এক দিনে এত সংখ্যক মানুষ কখনও আক্রান্ত হননি মহারাষ্ট্রে। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে এই লাগামছাড়া পরিস্থিতি নতুন করে চিন্তায় ফেলেছে সে রাজ্যের প্রশাসনকে। সঙ্গে দেশের সক্রিয় রোগীর সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়েছে।

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে, ১,২০,৩৯,৬৪৪ জন। মৃত্যু হয়েছে ১,৬১,৮৪৩ জনের। দেশে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে সবার ওপরে রয়েছে মহারাষ্ট্র। সেখানে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৭,১৩,৮৭৫ জন। করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশের অবস্থা গত বছরের থেকেও খারাপ হতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে পশ্চিমবঙ্গ রয়েছে অষ্টম স্থানে। সেখানে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫,৮৪,৬৬৬। গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৮২৭ জন। মহারাষ্ট্রে লকডাউন হওয়ার বিষয়ে সতর্ক করেছে প্রশাসন। রাজ্য ইতিমধ্যে স্বাস্থ্যজনিত পরিকাঠামোগত ঘাটতির জন্য ব্যবস্থা করা হচ্ছে। শনিবার মধ্যরাত থেকে নাইট কারফিউ জারি করা হয়েছে। বিয়ের অনুষ্ঠানের মতো জনসমাবেশে পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে দিল্লি সরকার।

করোনার দ্বিতীয় ঢেউ বেসামাল করছে দেশের পরিস্থিতি। বিশেষজ্ঞদের মতে, টিকা নেওয়ার পাশাপাশি মুখে মাস্ক এবং ভিড় এড়িয়ে চলার জন্য বারবার অনুরোধ করা হচ্ছে। কিন্তু, কে শোনে কার কথা। রাস্তাঘাটে উল্টো চিত্র ধরা পড়ছে। ভিড়ে অধিকাংশের মুখে মাস্ক নেই। কারও আবার মাস্ক থাকলেও, তা দিয়ে নাক-মুখ ঢাকা নয়। নিষেধাজ্ঞা সত্ত্বেও ভারতের বিভিন্ন প্রান্তে দোল উৎসব পালনের জন্য গাদাগাদি ভিড়। জনগণ যদি সজাগ না হন, তা হলে করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশের অবস্থা গত বছরের থেকেও খারাপ হতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।