আগামী দুদিন উত্তরে ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

কলকাতা: উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রবল বৃষ্টিপাতের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। এর পাশাপাশি দক্ষিণবঙ্গেও বজ্রবিদ্যুৎ সহ ভারি বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। শুক্রবার সকালে দক্ষিণবঙ্গের পরিস্থিতির উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে গত কয়েকদিন ধরেই টানা বৃষ্টি চলছে উত্তরবঙ্গের জেলাগুলিতে, ফলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ইতিমধ্যেই জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের বহু নিচু এলাকা বৃষ্টির জলে ভেসে গেছে। ভারতের আবহাওয়া দফতরের (আইএমডি) পূর্বাভাস অনুযায়ী শুক্রবার সকাল পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে মাঝারি বৃষ্টি এবং কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

জানা গিয়েছে সক্রিয় মৌসুমী অক্ষরেখা ও ঘূর্ণাবর্তের প্রভাবেই উত্তর ও দক্ষিণবঙ্গে এই বৃষ্টিপাত। প্রবল বৃষ্টি হবে আলিপুরদুয়ার ও কালিম্পং জেলায়। পাশাপাশি বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি ও কোচবিহারেও ৷ ৭০ থেকে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। বৃহস্পতিবার আলিপুরদুয়ারে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং কোচবিহারে। শুক্রবারেও দার্জিলিংয়ের পাশাপাশি উত্তরের ৫ জেলাতেই প্রবল বৃষ্টির সম্ভাবনা। তবে শনিবার থেকে বৃষ্টি কিছুটা কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে, জানিয়েছে আবহাওয়া দফতর। ইতিমধ্যেই উত্তরবঙ্গের কিছু জায়গায় সকাল থেকেই বৃষ্টিপাত শুরু হয়েছে।