সরকারি উদ্যোগে এবার দুয়ারে পৌঁছাবে মালদার আম

এবার দুয়ারে পৌঁছাবে মালদার আম! এক ক্লিকে আপনার ঘরের দুয়ারে পৌঁছে যাবে মালদার আম। কোনও বেসরকারি উদ্যোগে নয়। সরকারি উদ্যোগেই এই ব্যবস্থা চালু হয়েছে। থাকছে ক্যাশ অন হোম ডেলিভারির ব্যবস্থাও। জৈব সার ব্যবহার করে উৎপাদিত মালদার বিখ্যাত হিমসাগর, লক্ষণভোগ, ন্যাংড়া, ফজলী সহ একাধিক আম এবার আপনার ঘরের দুয়ারে।

প্রাথমিভাবে মালদা এই ব্যবস্থা চালু হলেও আগামীতে রাজ্য সহ দেশের বিভিন্ন প্রান্তে চালু হবে এই পরিষেবা। কেন্দ্রীয় সরকারের হর্টিকালচার বিভাগের আম গবেষনা দপ্তর ও রাজ্য সরকারের সুফল বাংলার যৌথ উদ্যোগে চালু হয়েছে এই পরিসেবা। এই প্রজেক্টে মাঠে নেমে কাজ করছেন মালদার আধিবাসী মহিলারা।

কেন্দ্রীয় গবেষনা কেন্দ্রের মালদার আঞ্চলিক কেন্দ্রে কর্মরত একজন বৈজ্ঞানিক অন্তরা দাস জানান, আধিবাসী মহিলাদের দু’টি স্বয়ংভর গোষ্ঠী এই কাজ করেছেন। বাজারে আমের যা দাম থাকবে, সেই দামেই অনলাইনে বিক্রি করা হবে। দামের খুব বেশী হেরফের হবে না। মূলত মহিলাদের পারিশ্রমিকের মূল্য হিসেব করে আমের দাম নির্ধারন হবে।

তিনি আরও জানান, বাইরের আমে যে কার্বাইড অথবা ক্রেমিক্যাল ব্যবহার করা হয়, এই উদ্যোগে তৈরী করা আমে তা থাকবে না। ফলে ফ্রেশ আম পাওয়া যাবে। যা খেতে অনেক বেশী সুস্বাদুও হবে। অনলাইন অ্যাপে কোন প্রজাতির আম কত পরিমানে নিবেন তা জানালেই করলেই আপনার বুকিং হয়ে যাবে। তারপর সেই আম আপনার নিদিষ্ট ঠিকানায় পৌঁছে যাবে।