লাইনে ফাটল! সবাইকে ডেকে লাল কাপড় দেখিয়ে ট্রেন থামাল এই শিশু

রেললাইনে বড়সড় ফাটল! অথচ অন্যদিক থেকে এগিয়ে আসছে ট্রেন। ছোট্ট এক শিশুর তৎপরতায় বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল আপ ক্যানিং লোকাল। বাবা-মায়ের কাছে শুনেছে, লাইনে ফাটল থাকলে বিপদ হতে পারে। তাই লাইনে ফাটল দেখে ছুটে গিয়েছিল বাবা-মাকে জানাতে। পরে সকলে মিলে লাল কাপড় দেখিয়ে রেল থামায়।

শিয়ালদহ দক্ষিণ শাখার বিদ্যাধরপুর ও কালিকাপুর স্টেশনের মাঝে মুকুন্দপুরের কাছে সোমবার দুপুরের ঘটনা। সোমবার দুপুরে রেললাইনের পাশেই খেলছিল সে। লাইনে ফাটল দেখে বুদ্ধি করে মাকে খবর দিয়েছিল বছর সাতেকের দীপ নস্কর। খবর পেয়েই তার মা এবং স্থানীয়েরা লাল কাপড় নিয়ে লাইনের উপর দাঁড়িয়ে পড়েন। সঙ্কেত বুঝতে পেরে ট্রেন থামিয়ে দেন চালক। ছোট্ট দীপের তৎপরতাকে বাহবা দিয়েছেন যাত্রী থেকে শুরু করে রেলের আধিকারিকরা।

ছোট্ট দীপ স্কুলে দ্বিতীয় শ্রেণিতে পড়ে। হঠাৎ লাইনে ফাটল চোখে পড়ে তার। তাই দেরি না করে বাড়িতে ছুটে গিয়েছিল। ছেলের মুখে রেললাইনে ফাটলের কথা জানতে পেরে প্রতিবেশীদের খবর দেন তাঁরা। সবাই মিলে লাল কাপড় ও গামছা মেলে দিয়ে বিপদ সঙ্কেত দেখানোর চেষ্টা করেন। তবুও এগিয়ে আসতে থাকে ট্রেন। পরে চালক বিষয়টি বুঝতে পেরে ব্রেক কষেন। ফাটলের ঠিক সামনে এসেই দাঁড়িয়ে যায় ট্রেন। খবর পেয়ে রেলের ইঞ্জিনিয়ার, সোনারপুর থেকে রেল আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছন। আধঘণ্টার মধ্যে লাইন মেরামতি করা হয়।