বাড়ছে করোনা! সোমবার থেকে দেশজুড়ে লকডাউন বাংলাদেশে

বাড়ছে করোনা! সোমবার থেকে আগামী ৭ দিনের জন্য গোটা দেশে লকডাউনের ঘোষণা করল বাংলাদেশ সরকার। তবে শিল্প প্রতিষ্ঠান, কলকারখানার কাজকর্ম স্বাভাবিক রাখা হবে। শনিবার ঢাকায় নিজের বাসভবনে সাংবাদিক বৈঠক করে লকডাউনের কথা ঘোষণা করেন দেশটির সড়ক পরিবহণ এবং সেতু মন্ত্রী তথা ক্ষমতাসীন আওয়ামি লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মন্ত্রী জানান, ‘করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সোমবার থেকে সারা দেশে এক সপ্তাহের জন্য লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। লকডাউন চলাকালীন জরুরি পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলি খোলা থাকবে। কলকারখানা এবং শিল্প প্রতিষ্ঠানগুলিও খেলা থাকবে, যাতে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন শিফ্‌টে কাজ করতে পারেন শ্রমিকরা।’

কলকারখানা চালু রাখার বিষয়ে তিনি জানান, অতিমারির কোপ বাচিয়ে সবে সব কিছু স্বাভাবিক হতে শুরু করেছিল। ফের কলকারখানা বন্ধ করলে, শ্রমিকদের বাড়ি ফিরে যেতে হবে। তাই স্বাস্থ্যবিধি মেনে যাতে তাঁরা কাজ চালিয়ে যেতে পারেন, সেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। খুব শীঘ্র এ ব্যাপারে বিশদ নির্দেশিকা প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

শুক্রবার বাংলাদেশে মোট ৬ হাজার ৮৩০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সেই রেকর্ড সংক্রমণের ফলে বাংলাদেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লক্ষ ২৪ হাজার ৫৯৪। পাশাপাশি সরকারি তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৫০ জন করোনা আক্রান্তের মৃত্যু হওয়ায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ১৫৫। সেই পরিস্থিতিতে এবার পুরোপুরি লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।