গলওয়ান থেকে ২ কিমি পিছিয়ে গেল চিন, স্যাটেলাইটে ধরা পড়ল নতুন ছবি

নয়াদিল্লি: কমপক্ষে ২ কিলোমিটার পিছিয়ে গেল চিনা সেনাবাহিনী। ডিস-এনগেজমেন্ট প্রক্রিয়ার অঙ্গ হিসেবে গলওয়ান উপত্যকা থেকে সেনা সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। চিন ও ভারতের তৃতীয় দফার বৈঠকে এমনই প্রস্তাব নিয়েছিলেন সেনাপ্রধানরা। সোমবারে ভারত ও চিনের তরফ থেকে তাদের সেনাবাহিনী সরিয়ে নেওয়ার কথা জানা গিয়েছিল। তবে নিশ্চিত হওয়ার জন্য আরও কিছুদিন সময় লাগতে পারে বলে আগেই মত জানিয়েছিলেন সুরক্ষা বিশেষজ্ঞরা।

মঙ্গলবার স্যাটেলাইট চিত্রে ধরা পরল এক আশাতিত ছবি। কমপক্ষে দুই কিলোমিটার পিছিয়ে গিয়েছে চিনের সেনাবাহিনী। যেখানে দু’দিন আগেও গলওয়ান নদী উপত্যকার বিস্তীর্ণ এলাকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গিয়েছিল চিনের বাহিনী এবং তৈরি করা অস্থায়ী বেশকিছু পরিকাঠামো, সেখানে সোমবার সেনা সরানোর খবর পাওয়ার পরপরই ধরা পড়েছে সম্পূর্ণ নতুন ছবি।

দু’দেশের তরফ থেকেই লাদাখের অমীমাংসিত সীমানা নিয়ে শান্তি বজায় রাখার চেষ্টা করা হবে। সেই মত সোমবার সেনা পিছিয়ে গেলে বাফার জোন তৈরি হয়েছিল। সরকারের একটি সূত্র আশা প্রকাশ করেছে, জুলাইয়ের মাঝামাঝি সময়ের আগেই চিনের সমস্ত পরিকাঠামো এবং সেনাবাহিনী তুলে নেওয়া হবে। এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য আরও এক দফা বৈঠক হতে পারে বলে আশা প্রকাশ করা হচ্ছে।