১ থেকে ১৫ জুলাইয়ের দশম ও দ্বাদশ শ্রেণীর সমস্ত পরীক্ষা বাতিল করল সিবিএসই

নয়াদিল্লি: সিবিএসসি-র দশম ও দ্বাদশ শ্রেণির বকেয়া পরীক্ষা আপাতত বাতিল হল। ১ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে হওয়ার কথা ছিল। একথা সুপ্রিম কোর্টে জানালো কেন্দ্রীয় সরকার। পরে পরীক্ষার সূচি জানানো হবে। আইসিএসসি-র পরীক্ষাও বাতিল হতে পারে বলে জানানো হয়েছে।

এদিন জে এ এম খানওয়িলকারের নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চে কোভিড-১৯ এর কারণে বাকি থাকা সিবিএসই পরীক্ষাগুলি বাতিলের আবেদনের শুনানি হয়। এরপর দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে, এবং দশম ও দ্বাদশ উভয়ের ফলাফল অভ্যন্তরীণ পরীক্ষার ভিত্তিতে ১৫ জুলাইয়ের মধ্যে ঘোষণা করা হবে বলে জানানো হয়। সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের পরবর্তী সময়ে পরীক্ষায় অংশ নেওয়ার বিকল্প থাকবে। সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টকে জানান, বোর্ডগুলি ও রাজ্যের দ্বারা জমা দেওয়া প্রতিবেদনগুলি বিবেচনা করে একটি হলফনামা জমা দেওয়া হয়েছে। কার্যত বোর্ড ১ জুলাই থেকে পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আদালতে এসজি মেহেতা বলেন, ‘আমাদের হলফনামা দায়ের করা হয়েছে রাজ্যগুলির কাছ থেকে পরামর্শ গ্রহণ করে, ১ জুলাই থেকে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়া হবে না।’

তিনি আরও যোগ করেন, ‘দশম শ্রেণির সবকটি পরীক্ষা বাতিল করা হয়েছে। দ্বাদশ শ্রেণির পরীক্ষা অবশ্য ঐচ্ছিক। সিবিএসইর একটি প্রকল্প রয়েছে যার মধ্যে গত ৩ টি পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনায় নেওয়া হবে। দ্বাদশ শ্রেণির জন্য পরিস্থিতি অনুকূল হওয়ার পরই পরীক্ষা নেওয়া হবে।

১৯ ই মার্চ থেকে ৩১ শে মার্চ পর্যন্ত পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা এপ্রিল পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়। ২৫ মার্চ দেশব্যাপী লকডাউন ঘোষিত হওয়ার পরে এই পরীক্ষাগুলি পুনরায় পিছিয়ে দিয়ে ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে নেওয়ার কথা হয়। এরপর অভিভাবকরা এই পদক্ষেপের বিরোধিতা করেন। কোরনা সংক্রমণ দেশে ব্যাপক আকার ধারণ করায় উদ্বেগ বাড়ে।