অভিভাবকহীন দুই প্রতিবন্ধী শিশুকে দত্তক নিলেন আমেরিকান দম্পতি

অভিভাবকহীন মালদার দুই প্রতিবন্ধী কন্যাসন্তানকে প্রশাসনের মাধ্যমে দত্তক নিলেন আমেরিকার দুই দম্পতি। গত ১৭ সেপ্টেম্বর ‘তুলিকা’ এবং ‘পুজা’ নামে সাড়ে তিন বছরের ওই দুই প্রতিবন্ধী শিশুকে আদালত এবং প্রশাসনের নির্দেশ মেনে দত্তক নিয়েছেন আমেরিকার ভার্জিনিয়া এলাকার ওই দুই দম্পতি। বাবা মা হারানো ওই দুই শিশু নতুন করে অভিভাবকদের পেয়েছেন বলে মালদা চাইল্ড ওয়েলফেয়ার কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে।

জেলা চাইল্ড ওয়েলফেয়ার কমিটি সূত্রে জানা গিয়েছে, মালদা মেডিকেল কলেজ থেকে অভিভাবকহীন ওই দুই প্রতিবন্ধী শিশু মালদার একটি স্বেচ্ছাসেবী সংস্থার অধীনস্থ শিশুদের আবাসিকে রাখা হয়েছিলো। সেখানেই তাদের দেখভাল করা হচ্ছিল। এর পাশাপাশি ওই দুই শিশু অভিভাবকহীন এবং তাদের শ্রবণ জনিত সমস্যা রয়েছে সে ব্যাপারেও জানিয়েছিল ওই স্বেচ্ছাসেবী সংস্থা কর্তৃপক্ষ। ভারত সরকারের সেন্ট্রাল অ্যাডোপসেন রিসোর্স অথরিটি ওই দুই শিশুকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বলে ঘোষণা করে।

হায়দারপুর শেল্টার অফ মালদা নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থার যুগ্ম সম্পাদক মন্ময় মুখার্জি জানিয়েছেন, মালদা মেডিক্যাল কলেজ থেকে ২০১৯ সালের ১৭ এপ্রিল এবং ২০ এপ্রিল ওই দুই শিশুকে হামে পাঠানো হয়। তখন তাদের বয়স ছিল সাড়ে তিন বছর। এরপর মালদা আদালত এবং জেলা প্রশাসনের নির্দেশেই ওই শিশুকে সংশ্লিষ্ট হোমে রেখে তাদের দেখভাল করা হয়। পাশাপাশি ৯০ দিন পর্যন্ত ওই শিশুর অভিভাবকদের খোঁজ চালানো হয় । কিন্তু ওই দুই শিশুর অভিভাবকদের খোজ না পাওয়াই অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে তাদের দত্তক নেওয়ার জন্য আহ্বান জানানো হয়। পরবর্তীতে বিষয়টি জানতে পেরে আমেরিকার ভার্জিনিয়া শহরের দুই দম্পতি ওই দুই কন্যা শিশুকে দত্তক নেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন।

মন্ময়বাবু আরও জানিয়েছেন, হায়দারপুর শেল্টার অফ মালদার অধীনস্থ “সুনীতি শিশু গৃহে” রাখা হয়েছিল ওই দুই কন্যাশিশুকে। ওই দুই শিশুকে দত্তক নেওয়ার জন্য অনলাইনের মাধ্যমে আহ্বান জানানো হয়েছিল। পরে অবশ্য আমেরিকার দুই দম্পতির দুই শিশুকে দত্তক নেওয়ার জন্য আবেদন জানায় । সেই আবেদন গ্রহণ করার পর ওই আমেরিকার দম্পতি মালদা এসে আমাদের সঙ্গে যোগাযোগ করেন। গত ১৭ সেপ্টেম্বর আদালতের নির্দেশ মেনে এবং প্রশাসনের হস্তক্ষেপে ওই প্রতিবন্ধী শিশুকে আমেরিকার দম্পতিদের হাতে তুলে দেওয়া হয়েছে।