বাজারে 5G আনছে জিও, আগামী বছরেই মিলতে পারে পরিষেবা

আরএনএফ ডিজিটাল ডেস্ক: ভারতীয় টেলিকম ইন্ডাস্ট্রিতে বড় ঘোষণা করল রিলায়েন্স জিও। বুধবার রিলায়েন্স ইন্ডাস্ট্রির বার্ষিক সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হয়। এবারের অধিবেশন ভার্চুয়াল পদ্ধতিতে আয়োজন করে রিলায়েন্স। এক লক্ষেরও বেশি শেয়ারহোল্ডার এই মিটিংয়ে যোগ দেন।

এদিন বৈঠকের শুরুতেই বক্তব্য রাখেন সংস্থার কর্ণধার মুকেশ আম্বানি। তিনি বলেন, ‘সম্পূর্ণ ভারতীয় টেকনলজি ব্যবহার করে জিও এবার ৫ জি পরিষেবা আনতে চলেছে। ৫ জি স্পেকট্রাম আসলেই আগামী বছরের মধ্যেই পরীক্ষামূলকভাবে এই পরিষেবা শুরু করে দেবে জিও। তারপরই গোটা ৪ জি পরিষেবাকে ৫ জি পরিষেবাতে নিয়ে যাওয়ার পক্রিয়া শুরু হবে।’

এই পরিষেবা প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত প্রকল্পকে মাথায় রেখে করা হবে বলে জানান মুকেশ আম্বানি। বক্তব্যের শুরুতেই জিওতে বিরাট বিদেশি লগ্নির কথা বলেন মুকেশ আম্বানি। তিনি জানান, এবারে মোট বিনিয়োগ এসেছে ২ লক্ষ ১২ হাজার ৮০৯ কোটি টাকা। গুগলের সঙ্গে একটি চুক্তি করেছে রিলায়েন্স। যার ভিত্তিতে গুগল জিওতে ৩৩ হাজার ৭৩৭ কোটি টাকার বিনিয়োগ করবে। এই বিনিয়োগের ফলে সংস্থার টেলিকম এবং ডিজিটাল ক্ষেত্রে গুগলের অংশিদারিত্ব হবে ৭.৭ শতাংশ। এছাড়াও রিলায়েন্স জিও ফেসবুক, ইন্টেল ও কোয়ালকোমের সঙ্গেও কাজ করবে বলে জানিয়েছেন মুকেশ আম্বানি। 

মুকেশ আম্বানি জানান, সবমিলিয়ে ২ লক্ষ ১২ হাজার ৮০৯ কোটি টাকা বিনিয়োগ হয়েছে। ভারতের বাজারে এই লগ্নি অভিনব বলে দাবি করেন তিনি। সংস্থার বিনিয়োগ আনার প্রক্রিয়া প্রায় শেষ বলেও জানান মুকেশ আম্বানি।