উত্তরবঙ্গ উন্নয়নের দায়িত্বেও মমতা বন্দোপাধ্যায়

উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী হলেন খোদ মমতাই। উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের দায়িত্ব সামলাবেন মমতা বন্দোপাধ্যায়। উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের প্রতিমন্ত্রী হলেন সাবিনা ইয়াসমিন। এর আগে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী ছিলেন রবীন্দ্রনাথ ঘোষ। শিক্ষামন্ত্রী হিসেবে শপথ নিলেন ব্রাত্য বসু, শিল্পে গেলেন পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষা দপ্তরের প্রতিমন্ত্রী হলেন পরেশচন্দ্র অধিকারী।

উত্তরবঙ্গ থেকে পুর্ণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন মহম্মদ গোলাম রব্বানি, বিপ্লব মিত্র। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন বুলুচিক বরাইক। প্রতিমন্ত্রী হলেন পরেশ চন্দ্র অধিকারী এবং সাবিনা ইয়াসমিন।

উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর ছাড়াও রাজ্যের স্বরাষ্ট্র ও পার্বত্য বিষয়ক দপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর, ভূমি ও ভূমি সম্পদ এবং উদ্বাস্তু ও পুনর্বাসন দপ্তরের দায়িত্ব নিজের হাতেই রেখেছেন তিনি। একই ভাবে আগের মতোই কর্মীবর্গ ও প্রশাসন, তথ্য ও সংস্কৃতি দপ্তরও নিজের হাতে রেখেছেন মমতা।

কোভিড পরিস্থিতিতে অতি সংক্ষিপ্ত অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে শপথ নিলেন রাজ্যের নতুন মন্ত্রীরা। সোমবার সকাল ১০ টা ৪৫ মিনিটে মাত্র ৭ মিনিটে শপথ গ্রহণ শেষ করা হয়। ৪৩ জন মন্ত্রীর মধ্যে ২৪ জন পূর্ণমন্ত্রী, ১০ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী এবং ৯ জন প্রতিমন্ত্রী ছিলেন। এবারে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রীসভায় জায়গা পেয়েছেন অনেক নতুন মুখ। যদিও অভিনয় জগতের কাউকেই মন্ত্রী করা হয়নি। শপথ বাক্য পাঠ করান রাজ্যরাল জগদীপ ধনকর।