সুশান্তের মৃতদেহের ছবি পোস্ট করলে আইনি ব্যবস্থা নেবে পুলিশ

মুম্বাই: অভিনেতা সুশান্ত সিং রাজপুতের দেহ রবিবার তাঁর মুম্বইয়ের বাড়িতে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে। সেই দেহের ছবি পর্যন্ত অনলাইনে প্রচার করছেন কিছু মানুষ। “বিরক্তিকর এবং বিকৃত রুচির”, প্রচার রুখতে মহারাষ্ট্র পুলিশ গত রাতে টুইট করে এই জাতীয় পোস্টের বিরুদ্ধে আইনি পদক্ষেপের কথা জানিয়েছে। একাধিক টুইটের মাধ্যমে রাজ্য পুলিশ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের এই ছবিগুলি শেয়ার করা থেকে বিরত থাকতে এবং ইতিমধ্যে করা পোস্টগুলি মুছে ফেলার আহ্বান জানিয়েছেন।

“মহারাষ্ট্র সাইবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি বিকৃত প্রবণতা লক্ষ্য করেছে যে মৃত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের দেহের ছবি প্রচারিত হচ্ছে, যা বিরক্তিকর এবং বিকৃত মানসিকতার পরিচয়,” লিখেছে মহারাষ্ট্র পুলিশ।

 

“এটির উপর জোর দেওয়া হয়েছে যে এই জাতীয় চিত্র প্রচার প্রচলন আইনী নির্দেশিকাগুলি এবং আদালতের নির্দেশনার পরিপন্থী এবং আইনি পদক্ষেপের আমন্ত্রণ জানাতে দায়বদ্ধ,” অন্য একটি টুইটে জানায় পুলিশ।

রাজ্য পুলিশ লিখেছে, “মহারাষ্ট্র সাইবার সমস্ত নেটিজেনদের উপরোক্ত ছবিগুলির প্রচার থেকে বিরত থাকার জন্য পরামর্শ এবং নির্দেশ দিয়েছে। ইতিমধ্যে প্রচারিত ছবিগুলি এখনই মুছে ফেলা উচিত।”

অভিনেতা-রাজনীতিবিদ উর্মিলা মাতন্ডকার টুইটারে আবেদন করেন, “অসংবেদনশীল এবং দায়িত্বজ্ঞানহীন পোস্ট দেখে বিরক্ত। মানসিক সমস্যার প্রতি এমপ্যাথি প্রয়োজন, এই ধরণের অসংবেদনশীল প্রতিবেদনের দরকার নেই। দয়া করে মৃত্যুতে তো কিছু মর্যাদা বজায় রাখুন।”

রবিবার বিকেলে সুশান্তের দল তাঁর পরিবারের পক্ষ থেকে একটি বিবৃতি শেয়ার করেছে। “আমরা মর্মাহত এটা জানাতে যে সুশান্ত সিং রাজপুত এখন আর আমাদের সঙ্গে নেই। আমরা তাঁর অনুরাগীদের অনুরোধ করছি যেন তারা সুশান্তের বেঁচে থাকার সময়টুকু নিজেদের কাছে যত্নে রাখেন এবং সুশান্ত এখনও পর্যন্ত যা করেছে, তাঁর কাজ যেন সঙ্গে থাকে সকলের। আমরা মিডিয়াকে অনুরোধ করছি আমাদের গোপনীয়তা বজায় রাখতে সহায়তা করুন এই দুঃখের মুহূর্তে,”।