দেড় মাস পর দেশে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ! শিথিল হচ্ছে লকডাউন

গত ৪৫ দিন পর দেশে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ দেখা গেল। করোনা সংক্রমণের দৈনিক আস্ফালন অনেকটাই কমেছে দেশে। পাল্লা দিয়ে বাড়ছে সুস্থতার হার।  দিল্লিতে শিথিল করা হচ্ছে করোনা সংক্রান্ত বিধি নিষেধ।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় ১ লক্ষ ৭৩ হাজার ৭৯০ জন করোনা আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছেন ২ লক্ষ ৮৪ হাজার ৬০১ জন। অন্যদিকে সংক্রামিত হয়ে মৃত্যু হয়েছে ৩ হাজার ৬১৭ জনের। দেশে এখনও অবধি মৃত্যু হয়েছে ৩ লক্ষ ২২ হাজার ৫১২ জনের।

অন্যদিকে, সোমবার থেকে দিল্লিতে জারি থাকা লকডাউন বিধিনিষেধ শিথিল করা শুরু হবে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা হাজারেরও কম। কয়েকদিন সংক্রমণের পরিসংখ্যান এরকমই থাকলে দিল্লিতে চালু থাকা বিধি নিষেধ শিথিল করা হবে বলে জানিয়েছেন কেজরিওয়াল। বর্তমানে দেশে করোনা অ্যাক্টিভ রোগীর সংখ্যা মোট ২২ লক্ষ ২৮ হাজার ৭২৪।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই তৎপর কেন্দ্র। সংক্রমণ মোকাবিলায় একদিকে দেশজুড়ে চলছে টিকাকরণ। অন্যদিকে, কোনও রাজ্যে জারি রয়েছে লকডাউন কোথাও আবার জারি রয়েছে নাইট কারফিউ। কোনও রাজ্যে আবার জারি হয়েছে একাধিক বিধিনিষেধ। তার সুফলও মিলছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।