ভারতে রোজ ৩ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হবেন, সতর্ক করলেন গবেষকরা

নয়াদিল্লি: আগামী বছরের শুরুতেই সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে পারে ভারত, সতর্ক করলেন এমআইটির গবেষকরা। দেশে যে হারে করোনার সংক্রমণ বাড়ছে যদি সময়মত করোনার কোনও ভ্যাকসিন তৈরি না করা হয়ে থাকে তবে আগামী বছর অর্থাৎ ২০২১-এর শুরুর দিকেই করোনা ভাইরাস মহামারির ভয়াল রুপ দেখতে চলেছে ভারত। বিশ্বের ৮৪টি দেশের সামগ্রিক জনসংখ্যার ৬০ শতাংশের ওপর একটি সমীক্ষা করার পর এবং করোনা ভাইরাস সংক্রান্ত সাম্প্রতিক গবেষণার ওপর ভিত্তি করে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষকরা এই ভবিষ্যদ্বাণী করেছেন। তাঁদের বক্তব্য অনুযায়ী, ২০২১-এর ফেব্রুয়ারির শুরুতেই ভারতে রোজই ২ লক্ষ ৮৪ হাজার মানুষ করোনা আক্রান্ত হতে পারেন।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এমআইটির স্লোয়ান স্কুল অফ ম্যানেজমেন্টের গবেষক হাজির রাহমান্দাদ এবং জন স্টেরম্যান এপিডেমিওলজিস্টদের দ্বারা করোনার মত সংক্রামক রোগগুলির বিশ্লেষণের জন্য একটি স্ট্যান্ডার্ড গাণিতিক মডেল এসআইআর ব্যবহার করা হয়েছে। সেখানেই এই অনুমান নির্ভর তথ্য উঠে এসেছে। গবেষকদের আরও অনুমান, করোনা আক্রান্তদের চিকিত্সার অভাবে ২০২১ সালের মার্চ-মে মাসের মধ্যে বিশ্বব্যাপী মোট করোনা আক্রান্তের সংখ্যা ২০ কোটি থেকে ছাড়িয়ে ৬০ কোটি অবধি বাড়তে পারে।

এই সমীক্ষায় আরও দেখা গিয়েছে, করোনা ভাইরাসের কারণে গোটা বিশ্বে ভারত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে, তারপর, মার্কিন যুক্তরাষ্ট্র, সেখানে প্রতিদিন ৯৯ হাজারেরও বেশি সংক্রামিত হবেন। এরপর দক্ষিণ আফ্রিকা, সেখানে দিনে ২১ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হবেন। তারপর ইরান, প্রতিদিন ১৭ হাজার করোনা আক্রান্তের খবর মিলতে পারে। আসছে বছর ফেব্রুয়ারির শেষের দিকে এমনটাই হতে পারে এমনটাই অনুমান করেছেন এমআইটির গবেষকরা।