সীমান্তের উত্তেজনা নিয়ে আজ বৈঠকে ভারত-চিন

নয়াদিল্লি:    প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) নিয়ে বিবাদ মীমাংসার জন্য চুশুল-মোল্দো সীমান্ত পয়েন্টে আজ ভারত ও চিনের মধ্যে নজিরবিহীন লেফটেন্যান্ট জেনারেল-স্তরের বৈঠক হচ্ছে। শুক্রবার (৫ জুন) দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে হিমালয় সীমান্তে উত্তেজনার বিষয়ে আলোচনার হয় ।

শুক্রবার সন্ধ্যায় বৈদেশিক বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব (পূর্ব এশিয়া) নবীন শ্রীবাস্তব এবং চিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক উ জিয়াঘাওয়ের মধ্যে সম্পর্কের টানাপোড়নের বিষয়ে আলোচনা হয় এবং উভয় দেশের ইতিবাচক দৃষ্টিভঙ্গি উঠে এসেছিল।

সামরিক অবস্থান সম্পর্কে সরাসরি উল্লেখ না করে বিদেশ মন্ত্রক বলেছে যে, উভয় পক্ষ “বর্তমান উন্নয়ন” সহ দ্বিপক্ষীয় সম্পর্কের পরিস্থিতি পর্যালোচনা করেছে।

আজ বৈঠকে ভারতীয় কর্মকর্তাদের প্রতিনিধি দলের মধ্যে ১৪ জন কোর কমান্ডার, লেঃ জেনারেল হরিন্দর সিংহ এবং অন্যান্য ১০ জন কর্মকর্তাও থাকবেন যারা চিনের সঙ্গে আগের বৈঠকের অংশ ছিলেন। প্রতিনিধি দলে চিনের পক্ষে মেজর জেনারেল লিন লিউ, করপস কমান্ডার, দক্ষিণ জিনজিয়াং মিলিটারি ডিভিশন এবং পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) আরও ১০ জন কর্মকর্তা উপস্থিত থাকবেন যারা ভারতের সাথে পূর্বের আলোচনার অংশ ছিলেন।

সামরিক আলোচনায় ভারতীয় প্রতিনিধিরা পূর্ব লাদাখের গ্যালওয়ান উপত্যকা, প্যাংগ তসো এবং গোগড়ায় স্থিতাবস্থা পুনরুদ্ধারের জন্য চাপ দেবে। সূত্র জানায়, ভারত এই অঞ্চলে চিনা সেনাদের বিশাল গঠনের বিরোধিতা করবে এবং চিনকে ডি-ফ্যাক্টো সীমান্তের পাশ দিয়ে ভারতের অবকাঠামো গঠনের প্রতিরোধ না করার জন্য বলবে।

যদিও শনিবারের বৈঠক থেকে ভারত যেমন কোনও ইতিবাচক ফলাফলের প্রত্যাশা করে না, তেমনি উচ্চ-স্তরের এই বৈঠক বিবাদ নিষ্পত্তির পথ সুগম করতে পারে বলেও মনে করছে বিশেষজ্ঞ মহল।