শীতলকুঁচি নিয়ে মন্তব্যের জের, দিলীপকে নোটিশ কমিশনের

কোচবিহারের শীতলকুঁচির ঘটনা প্রসঙ্গে বিজেপি-র রাজ্য সভাপতির বিতর্কিত মন্তব্যের জেরেই মঙ্গলবার তাঁকে নোটিস দিল কমিশন। প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায়, রাহুল সিনহার পর এবার বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে নোটিশ দিল নির্বাচন কমিশন। বুধবার সকাল ১০টার মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে দিলীপকে। শীতলকুঁচির ঘটনা নিয়ে তাঁর মন্তব্যের বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছিলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

শনিবার চতুর্থ দফার ভোটে শীতলকুঁচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ যুবকের মৃত্যু নিয়ে তোলপাড় হয় রাজ্য রাজনীতি। ওই ঘটনাকে রবিবার ‘গণহত্যা’র সঙ্গে তুলনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর রবিবারই দিলীপ বলেন, ‘ভয় দেখিয়ে রাজনীতি করার দিন চলে গিয়েছে। ভয় উপেক্ষা করে মানুষ ভোট দিচ্ছেন। ১৭ তারিখ সকালেও লাইনে দাঁড়িয়ে ভোট দিন। বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে। কেউ লাল চোখ দেখাতে পারবে না। আমরা আছি। আর যদি বাড়াবাড়ি করে, শীতলকুঁচিতে দেখেছেন কী হয়েছে। জায়গায় জায়গায় শীতলকুঁচি হবে।’

দিলীপের এই মন্তব্যকে গণহত্যায় প্ররোচনা বলে অভিযোগ ছিল তৃণমূলের। এই মন্তব্য নিয়ে নির্বাচন কমিশনের পদক্ষেপ করা উচিত বলেও মনে করেছিল তৃণমূল। অবশেষে কমিশন মঙ্গলবার পদক্ষেপ করল। শনিবার ঘটনার দিন থেকেই শীতলকুঁচির নিহতদের দলীয় কর্মী বলে দাবি করে তৃণমূল। তাদের অভিযোগে কাজ হয়েছে মনে করছে রাজনৈতিক মহল।