করোনার জেরে বাতিল একাদশ শ্রেণির পরীক্ষা

রাজ্যে ভয়াবহ করোনা পরিস্থিতির জেরে এবার বাতিল হল একাদশ শ্রেণির পরীক্ষা। সিদ্ধান্ত হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা এবার নিজেদের স্কুলেই পরীক্ষা দিতে পারবেন। শুক্রবার এমনটাই জানানো হয়েছে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে।

শুক্রবার সংসদের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবছর ২০২১ সালের একাদশ শ্রেণির পরীক্ষা কোভিড পরিস্থিতি ও অন্যান্য কারণে বাতিল করা হল। একাদশ শ্রেণির পরীক্ষার্থীদের দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করার জন্য স্কুলগুলির প্রধান শিক্ষককে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা এবার নিজ নিজ স্কুলেই পরীক্ষা দিতে পারবেন। তবে ১০টা থেকে ১.১৫-এর পরিবর্তে দুপুর ১২টা থেকে ৩.১৫ পর্যন্ত পরীক্ষা চলবে। পরিবর্তিত পরিস্থিতি অনুযায়ী এবিষয়ে সিদ্ধান্ত নেবে সংসদ।

এদিকে, করোনার জেরে  নতুন নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। নির্দেশিকায় জানানো হয়েছে, অনির্দিষ্টকালের জন্য শপিং মল, বার, রেস্তোরাঁ, সিনেমা হল, জিম, স্পা, সুইমিং পুল বন্ধ থাকবে। নির্দিষ্ট সময় মেনে বসবে বাজার। সকালে ৭টা থেকে ১০টা পর্যন্ত এবং বিকেলে ৩টা থেকে ৫টা পর্যন্ত বাজার খোলা থাকবে। সামাজিক, সাংস্কৃতিক ও বিনোদনমূলক অনুষ্ঠানে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে জরুরি পরিষেবায় ছাড় মিলবে।