চিনের প্রস্তুতি তুঙ্গে, উপগ্রহ চিত্রে ধরা পড়ল নয়া পরিকাঠামো

লাদাখ: গালোয়ান উপত্যকার সংঘর্ষস্থলেই রয়েছে চিনা ফৌজ। প্রকৃত নিয়ন্ত্রণ রেখার দু’ধারেই এখনও বহাল রয়েছে চিনের নির্মাণগুলি। সোমবার কয়েকটি উপগ্রহ চিত্র তুলে ধরে প্রকাশিত খবরে এমনটাই দাবি করা হয়েছে। তবে ওই ‘হাই রেজোলিউশন স্যাটেলাইট ইমেজ গুলির সত্যতা সম্পর্কে বিদেশ মন্ত্রক বা সেনার তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

গত ২২ জুনের উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে ১৫ জুনের সংঘর্ষস্থল পেট্রোলিং পয়েন্ট ১৪ র কাছে গালওয়ান নদীর উপর কংক্রিটের কালভার্ট বানিয়েছে চিন। আশপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে চিনের ‘পিপলস লিবারেশন আর্মি’ (পিএলএ)র তাঁবু ও অন্যান্য নির্মাণ, গাড়ি এবং সামরিক উপকরণ। পাহাড়ের গায়ে চিনা সেনার থাকার ঘরও তৈরি। লেহ্-দারবুক-দৌলত বেগ ওল্ডি সড়কের মাত্র ছ’কিলোমিটার দূরেই চিনা বাহিনীর এই অবস্থান। ঘটনাচক্রে, ওই দিনই পূর্ব লাদাখের নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা কমাতে দু’দেশের কোর কমান্ডার স্তরের বৈঠক হয়েছিল। লাদাখে উত্তেজনা কমাতে দু’পক্ষই এলএসি থেকে সেনা পিছোতে রাজি হয়।

গত শুক্রবার সর্বদল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিন এবং গালওয়ানের নাম না করে বলেছিলেন, ‘ওখানে কেউ আমাদের সীমান্ত পেরিয়ে ঢুকে আসেনি। ওখানে আমাদের এলাকায় কেউ ঢুকেও বসে নেই।’ কিন্তু বুধবার প্রকাশিত খবরের সঙ্গে ২১ মে এর একটি ‘হাই রেজোলিউশন স্যাটেলাইট ইমেজ’ সামনে এসেছে। তাতে গালওয়ান নদীর পাশে পেট্রোলিং পয়েন্ট-১৪ তে চিনা ফৌজের একটি তাঁবুর অস্তিত্ব ধরা পড়েছে। আর ২২ জুনের ছবিতে সেখানে তৈরি চিনা কালভার্ট দেখা যাচ্ছে। ভারী সামরিক উপকরণ সহ বিপুল সংখ্যক চিন সেনার উপস্থিতিও স্পষ্ট।